লাইফস্টাইল

মজাদার পেশোয়ারি বিরিয়ানি

লাইফস্টাইল ডেস্ক:
বিরিয়ানি খেতে কে না পছন্দ করেন। বিভিন্নভাবে তৈরি করা যায় বিরিয়ানি। চিকেন, কাচ্চি, বিফ, মাটন বিরিয়ানি থেকে শুরু করে সবজি বিরিয়ানি খেতেও পছন্দ করেন অনেকেই। তবে কখনও পেশোয়ারি বিরিয়ানি খেয়েছেন?

বিভিন্ন রেস্টুরেন্ট বা বিরিয়ানি হাউজগুলোতে সহজেই এ বিরিয়ানি পেয়ে যাবেন। তবে চাইলে ঘরেও তৈরি করতে পারেন পেশোয়ারি মাটন বিরিয়ানি। এর স্বাদ একবার খেলে মুখে লেগে থাকবে সবসময়। জেনে নিন পেশোয়ারি মাটন বিরিয়ানি তৈরির সহজ রেসিপি-

উপকরণ

১. মাটন ৫০০ গ্ৰাম
২. পেঁয়াজ কুচি ৪টি
৩. আদা বাটা ১ চা চামচ
৪. রসুন বাটা আধা চা চামচ
৫. বড় টমেটো বাটা ১টি
৬. পোলাও বা বাসমতি চাল ২ কাপ
৭. টকদই ২ চা চামচ
৮. লবণ ও চিনি স্বাদমতো
৯. ঘি ২ চা চামচ
১০. সরিষার তেল পরিমাণমতো
১১. ড্রাই ফ্রুটস পরিমাণমতো

পোলাও মসলা পেস্ট তৈরির উপকরণ

১. আস্ত জিরা ১ চা চামচ
২. আস্ত ধনে ১ চা চামচ
৩. এলাচ ১টি বড়
৪. জয়ত্রি ১টি
৫. জায়ফল গুঁড়া সামান্য
৬. দারুচিনি ১ ইঞ্চি
৭. লবঙ্গ ৩-৪টি
৮. ছোট এলাচ ৪-৫টি
৯. কাশ্মীরি মরিচ গুঁড়া ১ চা চামচ

পদ্ধতি

প্রথমে পোলাও বা বাসমতি চাল ভালো করে ধুয়ে ঘণ্টাখানেক ভিজিয়ে রাখুন। এরপর ঘণ্টাখানেক রেখে পানি ঝরিয়ে নিতে হবে।

অন্যদিকে মাংস মেরিনেট করতে একে একে টকদই, আদা বাটা, রসুন বাটা, লবণ, সামান্য চিনি, টমেটো বাটা, সরিষার তেল ও পোলাও মসলার পেস্ট দিয়ে ভালো করে মাখিয়ে নিতে হবে। মাংস আধা ঘণ্টা ঢেকে রেখে মেরিনেট করে নিন।

এবার প্যানে তেল গরম করে পেঁয়াজ কুচি ভেজে নিন। তারপর আগে থেকে মেরিনেট করা মাংস দিয়ে দিন এর মধ্যে। ভালো করে কষাতে হবে যতক্ষণ মাংসের উপর তেল উঠে না আসছে।

মাংস ভালো করে কষানো হলে পরিমাণমতো গরম পানি দিয়ে ঢেকে সেদ্ধ করুন। এরপর এতে পানি ঝরানো পোলাও বা বাসমতি চাল দিয়ে ভালো করে নেড়ে উপর থেকে ঘি এবং ড্রাই ফ্রুটস কুচি দিয়ে দিন।

মাঝারি আঁচে দমে রান্না করতে হবে পেশোয়ারি বিরিয়ানি। এরপর চাল ভালোমতো সেদ্ধ হয়ে গেলে উপরে ঘি ও বাদাম ছড়িয়ে নামিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার পেশোয়ারি বিরিয়ানি।

চিত্রদেশ//এফটি//

 

Related Articles

Back to top button