প্রধান সংবাদ

এবার বন্ধ হতে পারে বাস, ট্রেন ও নৌ চলাচল

স্টাফ রিপোর্টার:
প্রাণঘাতী করোনা ভাইরাস রোধে ইতোমধ্যে মাদারীপুরের শিবচর উপজেলা লকডাউন করা হয়েছে। এই পরিস্থিতি খারাপের দিকে গেলে সারাদেশে বাস, ট্রেন ও নৌ চলাচল বন্ধ করে দেবে সরকার বলে জানিয়েছেন রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

বার্তা সংস্থা ইউএনবিকে বিষয়টি নিশ্চিত করে তিনি আরও বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী আমরা প্রতিটি ট্রেন ও স্টেশনে সতর্কতা ব্যবস্থা নিয়েছি। এই মুহূর্তে কমলাপুর, বিমানবন্দর, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, সিলেটসহ বড় বড় রেল স্টেশনে যাত্রী প্রবেশ করার আগে হ্যান্ড মেশিনে যাত্রীর শরীরের তাপমাত্রা মাপা হচ্ছে, তারপর ট্রেনে উঠতে বলা হচ্ছে। এসব স্টেশনগুলোতে চিকিৎসকসহ রেলওয়ে স্টাফরা সহযোগিতা করছেন।

ট্রেনগুলো জীবাণুমুক্ত করতে পর্যাপ্ত জীবাণুনাশক ওষুধ নেই জানিয়ে মন্ত্রী দাবি করেন, ট্রেনগুলো জীবাণুমুক্ত করতে যাত্রী ওঠার আগে আসন ও হাতলগুলো পরিষ্কার করা হচ্ছে। ট্রেনগুলো জীবাণুমুক্ত করতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাথে কথা বলা হবে।

সচেতনতা সৃষ্টিতে স্টেশনে স্টেশনে মাইকিং করা হচ্ছে। ট্রেনে যাতায়াত করার আগে যাত্রীদের মাস্ক ব্যবহার করার আহ্বানও করেন মন্ত্রী।

সুজন বলেন, করোনাভাইরাস সংক্রমণ যদি খুবই খারাপ অবস্থায় যায়, তখন সরকারের সিদ্ধান্ত অনুযায়ী প্রয়োজনে নির্দিষ্ট সময়ের জন্য ট্রেন চলাচল বন্ধ করে দেয়া হবে।

প্রসঙ্গত, করোনায় এখন পর্যন্ত বিশ্বেজুড়ে মৃত্যুর সংখ্যা ১০ হাজার ছাড়িয়েছে। বিশ্বে সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে ইতালিতে। ভাইরাসটি ইতোমধ্যে ১৮০টি দেশ বা অঞ্চল ছড়িয়ে পড়েছে। বাংলাদেশেও একজনের মৃত্যু ও ১৭ জন আক্রান্ত হয়েছে।

 

চিত্রদেশ//এস//

Related Articles

Back to top button