প্রধান সংবাদ

এখনই শেষ হচ্ছে না করোনার প্রকোপ: ডব্লিউএইচও

আন্তর্জাতিক ডেস্ক:

করোনা মহামারি নিয়ে ফের বিশ্ববাসীকে সতর্ক করলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থাটির প্রধান টেড্রোজ অ্যাডানম গেব্রিয়াসিস জানিয়েছেন, পৃথিবী থেকে এত তাড়াতাড়ি শেষ হচ্ছে না করোনার প্রকোপ। তাই তিনি মনে করেন, দেশগুলোর এখনই লকডাউন পরিস্থিতি থেকে বেরোনো উচিত হবে না।

বিশ্ব জুড়ে শিশুদের স্বাস্থ্য নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন ডব্লিউএইচ’র প্রধান। তিনি বলেন, যেভাবে প্রতিটি দেশে স্বাস্থ্য পরিষেবার গতানুগতিকভাবে ধাক্কা খাচ্ছে, তাতে সবথেকে ক্ষতিগ্রস্থ শিশুরা।

আফ্রিকা, পূর্ব ইউরোপ, লাতিন আমেরিকা ও এশিয়ার কিছু দেশের পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন টেড্রোজ। তিনি বলেন, এখনও অনেক পথ হাঁটার বাকি রয়েছে। অনেক কাজ বাকি রয়েছে। করোনার ভয়াবহতা এত তাড়াতাড়ি শেষ হওয়ার নয়।

ডব্লিউএইচও’র পক্ষ থেকে জানানো হয়েছে, সংক্রমণ রুখতে বিভিন্ন দেশের সীমান্ত সিল করে দেওয়ার ফলে বন্ধ হয়ে গিয়েছে আন্তঃরাষ্ট্র বাণিজ্য। এতে মার খাচ্ছে ওষুধ ব্যবসা। প্রায় ২১টি দেশ থেকে ওষুধের অভাবের কথা জানিয়ে অভিযোগ এসেছে। পাওয়া যাচ্ছে না জীবনদায়ী ওষুধ, ভ্যাকসিন।

সংস্থাটির আশঙ্কা এভাবে চলতে থাকলে করোনা পরবর্তী পরিস্থিতি আরও মারাত্মক হবে। সেক্ষেত্রে মহামারি হয়ে দেখা দিতে পারে ম্যালেরিয়া, বিশেষত আফ্রিকার কিছু দেশে। টেড্রোস জানান, সেইসব দেশের পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা চালাচ্ছে ডব্লিউএইচও।

 

চিত্রদেশ//এস//

আরও

Leave a Reply

Back to top button