লাইফস্টাইল

ঈদে বানিয়ে ফেলুন শাহি টুকরা

লাইফস্টাইল ডেস্ক:

ঈদের মেন্যুতে মিষ্টি খাবার রাখা হয় কমবেশি সবারই। যেহেতু এই ঈদে কাজ থাকে বেশি, সেহেতু চটজলদি বানানো যায় এমন আইটেম বেছে নেওয়াই ভালো। সহজে বানিয়ে ফেলা যায় এমন ডেসার্টের মধ্যে অন্যতম হচ্ছে শাহি টুকরা। জেনে নিন কীভাবে বানাবেন।

উপকরণ
পাউরুটি- ৫ টুকরা
তরল দুধ- আধা লিটার ও আধা কাপ
জাফরান- ১/৪ চা চামচ
ঘি- প্রয়োজন মতো
কাঠবাদাম কুচি- ২ টেবিল চামচ
কাজুবাদাম কুচি- ২ টেবিল চামচ
কনডেন্সড মিল্ক- আধা কাপ
এলাচের গুঁড়া- ১ চিমটি
সিরা তৈরির উপকরণ
পানি- ১ কাপ
চিনি- আধা কাপ

প্রস্তুত প্রণালি
পাউরুটির চারপাশের শক্ত অংশ ছুরি দিয়ে কেটে ফেলুন। মাঝখান থেকে তিন কোণা করে কাটুন পাউরুটি। আধা কাপ কুসুম গরম দুধে জাফরান মিশিয়ে রেখে দিন।
প্যানে ঘি দিন। ঘি গরম হলে দুই ধরনের বাদাম কুচি সামান্য ভেজে উঠিয়ে রাখুন। আধা লিটার তরল দুধ দিয়ে দিন চুলায়। মিডিয়াম আঁচে জ্বাল করে একটু ঘন করে নিন দুধ। নাড়তে হবে যেন সর পড়ে না যায়। ভেজে রাখা বাদাম ও কনডেন্সড মিল্ক দিয়ে দিন। নেড়েচেড়ে মিশিয়ে জাফরান মিশ্রিত দুধ দিয়ে দিন। চুলার আঁচ মিডিয়াম করে দিয়ে ৫ থেকে ৬ মিনিট জ্বাল করুন। ঘন হয়ে গেলে এলাচের গুঁড়া দিয়ে নামিয়ে নিন। খুব বেশি ঘন করবেন না। কারণ ঠাণ্ডা হলে এমনিতেই কিছুটা ঘন হয়ে যাবে মিশ্রণটি।
সিরা তৈরির উপকরণ একসঙ্গে মিশিয়ে মিডিয়াম আঁচে কয়েক মিনিট জ্বাল করে নামিয়ে নিন। পাউরুটির টুকরাগুলো ঘি গরম করে ভেজে চিনির সিরায় ডুবিয়ে নিন। সিরা থেকে উঠিয়ে সার্ভিং ডিশে সাজিয়ে উপরে ঢেলে দিন দুধের মিশ্রণ। রুম টেম্পারেচারে আসার পর নরমাল ফ্রিজে ঘণ্টাখানেক রেখে তারপর পরিবেশন করুন মজাদার শাহি টুকরা।

চিত্রদেশ//এফ//

আরও

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button