প্রধান সংবাদ

ইরানকে হুমকি দিয়ে ‘বিপাকে’ ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক:
ইরানের ৫২টি কালচারাল সাইটে হামলার হুমকি দিয়ে একধরনের বিপাকে পড়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জেনারেল কাসেম সোলেইমিকে হত্যার পর ইরান হামলা চালাতে পারে এর জবাবে দেশটিকে পালটা হুমকি দেন ট্রাম্প।

গত শুক্রবার ইরাকের রাজধানী বাগদাদে মার্কিন হামলায় নিহত হন ইরানের কুদস বাহিনীর প্রধান কাসেম সোলেইমানি। এরপরই ইরান আমেরিকার বিরুদ্ধে চরম প্রতিশোধ নেয়ার অঙ্গীকার করেন।

এদিকে ট্রাম্প বলেন, বিশ্বের কোথাও ইরান যদি কোন আমেরিকান বা তাদের সম্পত্তিতে আঘাত হানে এর জবাবে দেশটির ৫২ টি সাইটে হামলা চালানো হবে।

এমন হুমকির পর সমালোচনায় পড়েন প্রেসিডেন্ট ট্রাম্প। কেননা ইরানের ওইসব সাইট যুদ্ধকালীন সময়েও রক্ষা করতে হবে এমন চুক্তি করা হয়। যুদ্ধকালীন সময়ে ঐসব অঞ্চলে হামলা করা আন্তর্জাতিক আইন লঙ্ঘনের শামিল। জাতিসংঘের কালচারাল সংস্থার ডিরেক্টর জেনারেল অড্রে অজৌলে বলেন, ইরান এবং যুক্তরাষ্ট্র উভয়ই ১৯৭২ সালে এক চুক্তিতে স্বাক্ষর করেন। যাতে বলা হয়েছিল যুদ্ধকালীন সময়ে ওইসব সাইটে হামলা করা যাবে না।

ডেমোক্রেটিক সিনেটর এলিজাবেথ ওমর ও ক্রিস মারফি বলেন, ট্রাম্পের এমন হুমকি যুদ্ধের ন্যায় অপরাধ। এছাড়া ইরানের পররাষ্ট্র মন্ত্রী মোহাম্মদ জাভিদ জারিফও একই মন্তব্য করেছেন।

অন্যদিকে যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডমিক রাব সোমবার বলেন, আন্তর্জাতিক আইনের মাধ্যমে কালচারাল সাইট রক্ষা করা হয় এবং ব্রিটেন তা সম্মান করে।

 

চিত্রদেশ//এস//

আরও

Leave a Reply

Back to top button