অর্থ-বাণিজ্য

অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানির মাধ্যমে খেলাপি ঋণ কমাতে চায় সরকার

দেশে খেলাপি ঋণ বাড়ছে। এটা কমিয়ে আনতে হবে। এটা কমাতে সরকার অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি গঠনের উদ্যোগ নিয়েছে। কোম্পানি গঠনে ইতোমধ্যে বাংলাদেশ ব্যাংক কাজ শুরু করেছে। এটার জন্য পলিসিও তৈরি হচ্ছে। অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানির মাধ্যমে খেলাপি ঋণ কমিয়ে আনা সম্ভব বলে জানিয়েছেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম।

মঙ্গলবার রাজধানীর হোটেল লা মেরিডিয়ানে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) আয়োজিত ‘খেলাপি ঋণ বৃদ্ধি ও আন্তর্জাতিক অভিজ্ঞতা থেকে শিক্ষা’ শীর্ষক সেমিনারে তিনি একথা বলেন।

এ সময় উপস্থিত ছিলেন এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন পরকাশ, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস এম মনিরুজ্জামান, আার্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব অরিজিত চৌধুরী প্রমুখ।

সিনিয়র এই সচিব বলেন, অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানির মাধ্যমে দক্ষিণ কোরিয়া ও মালয়েশিয়া তাদের খেলাপি ঋণ কমিয়ে এনেছে। খেলাপি ঋণ কমাতে অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি খুব কার্যকরি। বাংলাদেশের প্রেক্ষাপটে অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিকে কিভাবে কাজে লাগানো যায় সে বিষয়ে আলাপ-আলোচনা চলছে।

ADB-1.jpg

অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস এম মনিরুজ্জামান বলেন, বর্তমানে আমাদের দেশে খেলাপি ঋণ বেড়েছে। তবে এটা পার্শ্ববর্তী দেশ ভারত ও পাকিস্তানের তুলনায় খারাপ নয়। গত কয়েক বছর থেকে আমাদের দেশে মোট ঋণের ৬ থেকে ১১ শতাংশ খেলাপি ঋণ আছে।

তিনি বলেন, কিছু ডিরেকশন আর পরামর্শ দিয়ে খেলাপি ঋণ কমানো সম্ভব নয়। এ জন্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে আরও সতর্কতার সঙ্গে কার্যক্রম পরিচালনা করতে হবে। যেটা আমাদের দেশের প্রেক্ষাপটে কঠিন। তারপরও আমরা এটিকে চ্যালেঞ্জ হিসেবে গ্রহণ করে এগিয়ে যাচ্ছি।

অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি গঠনে এডিবি সহযোগিতা করবে কি না- এমন প্রশ্নে এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন পরকাশ বলেন, এ বিষয়ে আমরা টেকনিক্যাল সহযোগিতা করছি।

 

চিত্রদেশ ডটকম//এলএইচ//

 

আরও

Leave a Reply

Back to top button