চিত্রদেশ

অপ্রাপ্ত বয়সে যুক্তরাষ্ট্রে যাওয়া অভিবাসীদের জন্য সুখবর

প্রবাস ডেস্ক:

অপ্রাপ্তবয়স্ক অবস্থায় যুক্তরাষ্ট্রে প্রবেশ করেছে, এমন অভিবাসীদের বৈধতার আবেদন গ্রহণের জন্য ট্রাম্প প্রশাসনকে নির্দেশ দিয়েছেন আদালত। যার ফলে যুক্তরাষ্ট্রে অপ্রাপ্তবয়স্ক হিসেবে ঢোকা ১০ লাখের বেশি অভিবাসী উপকৃত হবে বলে মনে করা হচ্ছে।

এ রায়ের ফলে যুক্তরাষ্ট্রে অপ্রাপ্ত বয়সে আসা কয়েক হাজার বাংলাদেশিও সুবিধা পাবে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্র সুপ্রিম কোর্টে কর্মরত বাংলাদেশি বংশোদ্ভূত অ্যাটর্নি মঈন চৌধুরী।

‘ডাকা’ কর্মসূচি নিয়ে আদালতের রায়কে ঐতিহাসিক উল্লেখ করে, এ রায় ট্রাম্প প্রশাসনের কড়া অভিবাসননীতির বিরুদ্ধে অভিবাসীদের বিজয় বলে উল্লেখ করেন তিনি । তিনি গণমাধ্যমকে বলেন, এ রায়ের ফলে যুক্তরাষ্ট্রে অপ্রাপ্ত বয়সে আসা কয়েক হাজার বাংলাদেশিও সুবিধা পাবে।

আদালতের রায়ে যুক্তরাষ্ট্রে থাকা বাংলাদেশিদের ওপর কী প্রভাব ফেলবে, এমন প্রশ্নের জবাবে সাংবাদিক মাহবুবুর রহমান বলেন, সংগত কারণে আমাদের হাতে সঠিক সংখ্যা নেই। তবে প্রতিবছরই বিভিন্নভাবে অপ্রাপ্ত বয়স্করা কখনো মা–বাবা সঙ্গে, কখনো আদম পাচারের শিকারসহ নানাভাবে আমেরিকায় ঢুকে থেকে। এ সংখ্যা কয়েক হাজার হবে।

মাহবুবুর রহমান আরও বলেন, অপ্রাপ্ত বয়সে আমেরিকায় আসা এসব অভিবাসী বৈধতার পথে অন্তর্ভুক্ত হলে তারা কাজ করতে পারবে। স্কুল–কলেজে সহজেই ভর্তি হতে পারবে।

‘ডাকা’নিয়ে ট্রাম্প প্রশাসনের এ সিদ্ধান্তকে যেসব আইনজীবী চ্যালেঞ্জ করেছিলেন, তারা স্বভাবতই এ রায়ে খুশি। এমন একজন ক্যারেন টামলিন। তিনি জাস্টিস অ্যাকশন সেন্টার নামে একটি প্রতিষ্ঠানের পরিচালক। তিনি গণমাধ্যমকে বলেন, ডাকার সুবিধা পাওয়া নবীন অভিবাসীদের জন্য এটি একটি বিশেষ দিন।

নিউইয়র্কের ইউএস ডিস্ট্রিক্ট জজ নিকোলাস গারাউফিস ৪ নভেম্বর ‘ডাকা’কর্মসূচিকে আবার চালু করার নির্দেশ দিয়েছেন। অভিবাসীদের নতুন আবেদন গ্রহণ করা হচ্ছে, এমন নোটিশ দেওয়ার জন্যও হোমল্যান্ড সিকিউরিটি বিভাগকে বিচারক নির্দেশ দিয়েছেন।

গত কয়েক বছরে এ আইনের সুফল ভোগ করেছে আট লাখের বেশি নবীন অভিবাসী। বৈধতার আবেদন করে অপেক্ষমাণ প্রায় তিন লাখ নবীন। মার্কিন অভিবাসনপ্রক্রিয়ায় প্রবেশের জন্য সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ২০১২ সালে ‘ডাকা’ কর্মসূচি চালু করেছিলেন। অপ্রাপ্তবয়স্ক এবং নিবন্ধন নেই, এমন অভিবাসীদের যুক্তরাষ্ট্রে সুরক্ষা দেওয়ার জন্যই এ আইন করা হয়। সুরক্ষার এই বিধান কার্যকর করার নির্দেশ মানেই ট্রাম্প প্রশাসনের ওপর এক ধাক্কা।

চিত্রদেশ//এফ//

Related Articles

Back to top button