প্রধান সংবাদস্বাস্থ্য কথা

ঢাকা মেডিকেলের বহির্বিভাগে চিকিৎসা সেবা শুরু

নিজস্ব প্রতিবেদক
ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে বহির্বিভাগের (আউটডোর) চিকিৎসা সেবা আবার শুরু হয়েছে। মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) সকাল ১০টা থেকে এই সেবা চালু হয়। এর আগে, সোমবার আন্দোলনকারী চিকিৎসকরা হাসপাতালের বহির্বিভাগের আংশিক কার্যক্রম শুরু করার ঘোষণা দেন। সংবাদ সম্মেলনে নিউরো সার্জারি বিভাগের আবাসিক সার্জন ডা. আব্দুল আহাদ এই ঘোষণা দেন।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে সম্প্রতি বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস টেকনোলজির (বিইউবিটি) শিক্ষার্থী আহসানুল হক দীপ্তের মৃত্যু হয়। তার মৃত্যুর অভিযোগে ক্যাম্পাসের শিক্ষার্থীরা ঢামেকে অপারেশন থিয়েটারে ঢুকে চিকিৎসকদের মারধর করেন, যার ফলে নিউরো সার্জারি বিভাগের চিকিৎসকরা আহত হন।

এই ঘটনার পর, হামলাকারীদের গ্রেফতার ও নিরাপত্তা নিশ্চিত করার দাবিতে ঢাকা মেডিকেলের ইন্টার্ন চিকিৎসকরা কর্মবিরতি শুরু করেন। তারা সারা দেশে চিকিৎসা বন্ধেরও ঘোষণা দেন। চিকিৎসকদের কর্মবিরতির কারণে রোগীরা বিপদে পড়েন। পরে, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ উপদেষ্টা নুরজাহান বেগমের সঙ্গে আলোচনার পর, হামলাকারীদের গ্রেফতারের আশ্বাসে সোমবার রাত ৮টা পর্যন্ত কর্মবিরতি স্থগিত করা হয়।

আন্দোলনকারী চিকিৎসকরা জানিয়েছেন, তারা শুধু জরুরি বিভাগে সেবা দেবেন, তবে বহির্বিভাগ ও রুটিন সেবা বন্ধ থাকবে। আগামী সাত দিন এই নিয়ম চলবে। এর মধ্যে দোষীদের গ্রেফতার ও চিকিৎসকদের নিরাপত্তা নিশ্চিত না হলে পুনরায় আন্দোলনের পরিকল্পনা রয়েছে।

এদিকে, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগের কার্যক্রম সোমবার সন্ধ্যায় শুরু হয়। চিকিৎসকদের নিরাপত্তার জন্য হাসপাতালের নিরাপত্তায় সেনাবাহিনী ও আনসার সদস্যদের মোতায়েন করা হয়েছে।

শাহবাগ থানায় চিকিৎসকদের ওপর হামলার ঘটনায় মামলা দায়ের করা হয়েছে। মামলায় বিইউবিটির এক শিক্ষকসহ তিন শিক্ষার্থীকে আসামি করা হয়েছে এবং আরও ৪০-৫০ জন অজ্ঞাতনামা ব্যক্তিকে আসামি করা হয়েছে।

Related Articles

Back to top button