আয়োজন

এসএমই মেলায় দেশি পণ্যের বৈচিত্র্যময় সমাহার

লাবণ্য হক

নানান রকমের দেশি পণ্য নিয়ে দেশের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা অংশগ্রহণগ্রহণ করেছে জাতীয় এসএমই পণ্য মেলায়। যেখানে উদ্যোক্তাদের নিজেদের তৈরি দেশীয় পণ্য প্রদর্শন ও বিক্রি করা হচ্ছে।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বুধবার (৪মার্চ) শুরু হওয়া এ মেলা চলবে ১৩ মার্চ পর্যন্ত। জাতীয় এসএমই পণ্য মেলা-২০২০ আয়োজন করেছে শিল্প মন্ত্রণালয়ের অধীন ক্ষুদ্র ও মাঝারি শিল্প ফাউন্ডেশন (এমএমই)। এবার ৮ম বারের মতো এ মেলা হচ্ছে।

মেলায় দেশে উৎপাদিত পাটজাত পণ্য, খাদ্য ও কৃষি প্রক্রিয়াজাত পণ্য, চামড়াজাত সামগ্রী, ইলেক্ট্রিক্যাল ও ইলেক্ট্রনিক্স সামগ্রী, লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য, আইটি পণ্য, প্লাস্টিক ও সিনথেটিক পণ্য, হস্তশিল্প, ডিজাইন ও ফ্যাশনওয়্যারসহ বিভিন্ন ক্ষুদ্র ও মাঝারি শিল্প পণ্য বিক্রয় ও প্রদর্শন করা হচ্ছে। নয় দিনের এ মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য তা উন্মুক্ত থাকবে।

মেলা ঘুরে দেখা গেল খাবারের স্টলও রয়েছে। যেখানে হরেক করমের পিঠাসহ মুখরোচক খাবার বিক্রি হচ্ছে। ক্রেতা দর্শনার্থীরা এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক সফিকুল ইসলাম  বলেন, বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের কূটনীতিবিদ এবং আন্তর্জাতিক সংস্থার কর্মকর্তা এবং তাদের পরিবারের সদস্যদের মেলায় আমন্ত্রণ জানানো হয়োছে। আগামীকাল বৃহস্পতিবার সকাল ১১ টা থেকে দুপুর দুইটা পর‌্যন্ত মেলা প্রাঙ্গণ শুধু আমন্ত্রিত অতিথিদের পরিদর্শনের জন্য উন্মুক্ত থাকবে। এর ফলে বিদেশি অতিথিদের কাছে উদ্যেক্তারা তাদের পণ্য তুলে ধরার সুযোগ পাবেন ।

শখ ক্রাফটে উদ্যোক্তা রাজিয়া সুলতানা মেলায় নিয়ে এসেছেন পাট ও পাটজাত পণ্য। ‘শখ ক্রাফট’ এর স্টলে রয়েছে পাটের তৈরি ব্যাগ, শপিং ব্যাগ, ওয়াই ব্যাগ, গ্রোসারি ব্যাগ, হ্যান্ডিক্রাফট , হোম ডেকরসহ নান্দনিক শিকে।

রাজিয়া সুলতানা বলেন, মেলায় বিদেশি অতিথিদের আমন্ত্রণ জানানো হয়েছে। এটা খুবই ভালো উদ্যোগ। তবে তাদের সঙ্গে নতুন উদ্যোক্তারা যেন তাদের পণ্য তুলে ধরতে পারে এ সুযোগ রাখা প্রয়োজন।

 

বুধবার সকালে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশনে (কেআইবি) এক অনুষ্ঠানে মেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবারের মেলায় সারাদেশের ২৯৬টি এসএমই উদ্যোক্তা প্রতিষ্ঠানের ৩০৯টি স্টল রয়েছে। উদ্যোক্তাদের মধ্যে ১৯৫ জন নারী ও ১০১ জন পুরুষ উদ্যোক্তা। এবারের মেলায় উদ্যোক্তাদের ৬৬ শতাংশই নারী।

 

চিত্রদেশ //এফ//

আরও

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button