প্রধান সংবাদশিক্ষা

৪০তম বিসিএসের ফল ডিসেম্বরে হচ্ছে না

স্টাফ রিপোর্টার:
চলতি বছরের শুরুতে অনুষ্ঠিত ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল ডিসেম্বরে প্রকাশ করা সম্ভব হবে না। লিখিত পরীক্ষার কিছু খাতা তৃতীয় পরীক্ষকের জন্য কোয়ালিফাইড হওয়ায় এর বিলম্ব হচ্ছে। পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি) সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

জানা গেছে, ডিসেম্বরের শেষ সপ্তাহে ৪০তম বিসিএস এর লিখিত পরীক্ষার ফল প্রকাশ করতে চেয়েছিল সরকারি কর্ম কমিশন। কিন্তু এ পরীক্ষার বেশকিছু খাতা শেষ পর্যায়ে তৃতীয় পরীক্ষকের কাছে যাওয়ায় ফল প্রকাশে আরো দেরি হবে।

এ বিষয়ে পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) নূর আহমদ বলেন, ‘ডিসেম্বরের মধ্যে ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ সম্ভব হবে না। আমরা চেষ্টা করেছি, কিন্তু সবসময় সম্ভব হয় না। এ নিয়ে শনিবারেও কাজ করেছি। কিন্তু বেশকিছু খাতা তৃতীয় পরীক্ষকের কাছে যাওয়ার জন্য কোয়ালিফাইড হওয়ায় ফল প্রকাশ দেরি হবে।

এসময় বিসিএসে তৃতীয় পরীক্ষকের প্রয়োজন হবে না, এমন একটি গুঞ্জন ছড়িয়ে পড়ার বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, তৃতীয় পরীক্ষকের প্রয়োজন হয়েছে। কমিশনের এ সংক্রান্ত সিদ্ধান্তও আছে। আমরা চেষ্টা করছি যতদ্রুত সম্ভব কাজ শেষ করার। কারণ এটি শেষ করতে পারলে আমাদের একটা বোঝা নেমে যায়।’ খাতা দেখার এ প্রক্রিয়া কবে শেষ হবে সে বিষয়েও সুনির্দিষ্ট করে কিছু জানাননি তিনি।

পিএসসি সূত্র জানায়, ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার খাতা মূল্যায়নের কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। তবে অনেক খাতায় দুই পরীক্ষকের দেয়া নম্বর ২০ শতাংশের বেশি ব্যবধান হওয়ায় তা তৃতীয় পরীক্ষকের নিকট দেয়া হয়েছে। সে কারণে পিএসসি চেষ্টা করেও ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ করতে পারেনি। এ প্রক্রিয়ায় যেতে না হলে বৃহস্পতিবারের (২৪ ডিসেম্বর) মধ্যেই বৈঠক করে ফল প্রকাশের পরিকল্পনা ছিল বলেও জানা যায়।

 

 

চিত্রদেশ//এলএইচ//

Related Articles

Back to top button