প্রধান সংবাদস্বাস্থ্য কথা

১০ দিনের মধ্যে আসছে কোভ্যাক্সের ২৫ লাখ টিকা

স্টাফ রিপোর্টার:
বৈশ্বিক মহামারি করোনা প্রতিরোধে টিকা সরবরাহের আন্তর্জাতিক প্লাটফর্ম কোভ্যাক্স থেকে পাঠানো যুক্তরাষ্ট্রের মডার্নার তৈরি করোনাভাইরাসের ২৫ লাখ ডোজ টিকা আগামী ১০ দিনের মধ্যে দেশে এসে পৌঁছাবে।স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এ তথ্য নিশ্চিত করেছেন।

শুক্রবার সন্ধ্যায় কোভ্যাক্স থেকে এ সংক্রান্ত একটি চিঠি পেয়েছেন বলে তিনি জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, কোভ্যাক্সের নীতিমালা অনুযায়ী জনসংখ্যার ২০ শতাংশ টিকা দেওয়ার কথা। প্রায় ৭ কোটি ডোজ (৬ কোটি ৮০ লাখ)। এরই মধ্যে কোভ্যাক্স থেকে একটি চিঠি এসেছে। তারা জানতে চেয়েছেন মডার্নার ২৫ লাখ ডোজ টিকা আমরা নেব কি না। আমরা জানিয়ে দিয়েছি যে টিকা নেব।

তিনি জানান, প্রাথমিক কোভ্যাক্সের মডার্নার তৈরি ২৫ লাখ ডোজ টিকা সর্বোচ্চ ১০ দিনের মধ্যে বাংলাদেশে পৌঁছুবে বলে আশা করা যায়। স্বাস্থ্যমন্ত্রী জানান, চীন থেকেও টিকার একটি বড় চালান আসার কথা রয়েছে। চীনের সঙ্গে চুক্তি অনুযায়ী এসব টিকা আসবে। তবে কবে নাগাদ এসব টিকা পৌঁছাবে তা নিশ্চিত করেননি তিনি।

যুক্তরাষ্ট্রের মডার্নার টিকা ১৮ বছর বা তার বেশি বয়সের মানুষকে দেওয়া যায়। প্রত্যেককে এই টিকা দুই ডোজ করে দিতে হয়। প্রথম ডোজ দেওয়ার ২৮ দিন পর দিতে হবে দ্বিতীয় ডোজ। ২ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় মডার্নার টিকা সংরক্ষণ করতে হয়। এই টিকা করোনাভাইরাসের বিরুদ্ধে ৯৪ দশমিক ১ শতাংশ পর্যন্ত বলছে বিশ্বস্বাস্থ্য সংস্থা্।

চিত্রদেশ//এফটি//

Related Articles

Back to top button