বিনোদন

সিনোফার্মের সাড়ে ৭ কোটি ডোজ টিকা কিনছে বাংলাদেশ

স্টাফ রিপোর্টার:
বিশ্ব জুড়ে করোনা ভাইরাস প্রতিরোধে টিকা দানকে সর্বাধিক গুরুত্ব দেওয়া হচ্ছে। এ পরিস্থিতিতে বিভিন্ন উৎস থেকে টিকা সংগ্রহের চেষ্টা চলছে। চীনের সিনোফার্ম থেকে সাড়ে ৭ কোটি ডোজ টিকা কিনছে সরকার। ইতিমধ্যে পরিশোধ করা হয়েছে দেড় কোটি ডোজ টিকার দাম। গতকাল বৃহস্পতিবার বিকালে এক প্রেস ব্রিফিংয়ে একথা জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

ড. মোমেন জানান, বিশ্ব ভ্যাকসিন জোট কোভ্যাক্সের আওতায় চলতি মাসেই দেশে ৪৪ লাখ টিকা আসবে। এর মধ্যে আগামী সপ্তাহে আসছে সিনোফার্মের ৩৪ লাখ ডোজ। আর এ মাসের মধ্যেই অ্যাস্ট্রাজেনেকার ১০ লাখ ডোজ টিকা আসবে। আর আগামী সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে কোভ্যাক্স থেকে আসবে ফাইজারের ৬০ লাখ ডোজ টিকা। অর্থাৎ আগামী এক মাসের মধ্যে দেশে আসবে ১ কোটি ৪ লাখ ডোজ টিকা। এছাড়াও কোভ্যাক্সের বাইরে চলতি মাসে বিভিন্ন উৎস থেকে ক্রয় করা টিকাও দেশে আসবে।

৭ আগস্ট থেকে ১২ আগস্ট পর্যন্ত দেশে গণটিকা দেওয়ার কথা ছিল। কিন্তু সরকারের পক্ষ থেকে বুধবার জানানো হয়, টিকার সংকটে এই কর্মসূচি বন্ধ করা হয়েছে। তবে সীমিত পরিসরে টিকা দান চলবে।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, বাণিজ্যিক চুক্তির পাশাপাশি যৌথভাবে করোনা ভাইরাসের টিকা উৎপাদনে চীনের সিনোফার্মের সঙ্গে চুক্তি করতে যাচ্ছে বাংলাদেশ।

 

চিত্রদেশ//এফটি//

Related Articles

Back to top button