গল্প-কবিতাপ্রধান সংবাদ

‘সাহিত্য দিগন্ত লেখক পুরস্কার পেলেন কবি মোঃ মেহেবুব হক

নিজস্ব প্রতিবেদক:
৮ম ‘সাহিত্য দিগন্ত লেখক পুরস্কার ২০২৩’ এর ‘সাহিত্য (কবিতা)’ বিভাগে ‘বর্ষসেরা কবি-২০২২’ পুরস্কার পেলেন জনপ্রিয় কবি মোঃ মেহেবুব হক।

পুরুস্কার গ্রহণ করে কবি তার অনুভূতি ব্যক্তকালে বলেন, আমি আজীবন মানুষের কথা, মানবতার কথা লিখে যেতে চাই । আমার এই পুরস্কার ও সম্মাননা আমার শ্রদ্ধেয় পিতামাতা প্রিয়তমা স্ত্রী, ছেলে -মেয়েসহ কাস্টমস এ ভ্যাট পরিবারের সকলকে উৎসর্গ করলাম।

কবি মোঃ মেহেবুব হক যশোর জেলার সারসা থানার নাভারণ বাজারের নিকটস্থ উত্তর বুরুজবাগান গ্রামে ১৯৮৫ সালে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম মোঃ ফজলুল হক ও মাতার নাম মমতাজ বেগম। পিতা মাতার দুই সন্তানের মধ্যে তিনিই বড়। ছোটবেলা থেকে তিনি খুব মেধাবী ছিলেন। শিক্ষাগত জীবনে তিনি ২০০১ সালে বুরুজবাগান মাধ্যমিক বিদ্যালয় থেকে এসএসসি এবং ২০০৩ সালে ক্যান্টনমেন্ট কলেজ, যশোর থেকে এইচএসসি কৃতিত্বের সাথে পাশ করার পর বাংলাদেশে প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। সেখান থেকে ২০০৯ সালে বিএসসি-ইন-সিভিল ইঞ্জিনিয়ারিং এ স্নাতক ডিগ্রী লাভ করেন।

পেশাগত জীবন : পেশাগত জীবনে পর পর তিন বার বাংলাদেশ সিভিল সার্ভিস বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে চাকুরী লাভ করেন। ২৯ তম বিসিএস এর মাধ্যমে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরে সহকারী প্রকৌশলী, ৩০ তম বিসিএস এর মাধ্যমে অর্থ মন্ত্রণালয়, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ, জাতীয় রাজস্ব বোর্ড-এ (কাস্টমস এন্ড এক্সাইজ। ক্যাডারে সহকারী কমিশনার পদে যোগদান করেন ও ৩১ তম বিসিএস এর মাধ্যমে গণপূর্ত অধিদপ্তরে সহকারী প্রকৌশলী হিসেবে মনোনীত হন। বর্তমানে তিনি ৩০ তম বিসিএস (কাস্টমস এন্ড এক্সাইজ) এর মাধ্যমে অর্থ মন্ত্রণালয়, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ, জাতীয় রাজস্ব বোর্ড-এ ডেপুটি কমিশনার পদে কর্মরত আছেন। পাশাপাশি তিনি আইএমএফ ইনস্টিটিউট, ওয়াশিংটন ডিসি (ইউএসএ) হতে পাবলিক ফিনান্সিয়াল ম্যানেজমেন্ট (অনলাইন) এবং ভ্যাট অনলাইন প্রজেক্টের আওতায় মাহানাকর্ন ইউনিভার্সিটি অব টেকনোলজি, ব্যাংকক, থাইল্যান্ড হতে স্বশরীরে রেভিনিউ ম্যানেজমেন্ট ট্রেনিং সম্পন্ন করেন।

সাহিত্য চর্চা : ছোটবেলা থেকেই তিনি সাহিত্যনুরাগী ছিলেন। পড়াশোনার পাশাপাশি তিনি লেখালেখি করতেন। তবে কর্মজীবনে প্রবেশের পরই তার সাহিত্য প্রতিভার বিকাশ হতে থাকে এবং ২০১৯ সাল হতে তার প্রকাশনা শুরু হয়। তিনি প্রেম, বিরহ, দ্রোহ, সুফিজমসহ বিভিন্ন বিষয় নিয়ে লেখালেখি করে ব্যস্ত সময় পার করেন। এ পর্যন্ত তাঁর প্রকাশিত কাব্যগ্রন্থের সংখ্যা ১০ টি।

লেখকের প্রকাশিত কাব্যগ্রন্থসমূহ:
১) ভালোবাসার নীলপদ্ম (২০১৯)
২) নিরন্তর তুমি (২০১৯)
৩) মানবতার দর্পণ (২০১৯)
৪) নীল প্রজাপতি (২০২০)
৫) নাতে রাসূল (সা.) (২০২১)
৬) মহামানব (২০২২)
৭) ঐশী ছোঁয়া (২০২৩)
৮) পবিত্রতার স্নিগ্ধ সাগরে (২০২২)
৯) মুগ্ধতার অন্তহীন দিগন্তে (২০২২)
১০) ভালোবাসার অচিন পাখি (২০২৩)

//এল//

Related Articles

Back to top button