প্রধান সংবাদ

‘শহীদি মার্চে’ ছাত্র-জনতার ঢল

স্বৈরাচার পতনের এক মাস

নিজস্ব প্রতিবেদক
কোটা আন্দোলনে নিহতদের স্মরণে এবং স্বৈরাচার শেখ হাসিনা সরকারের পতনের মাসপূর্তি উপলক্ষে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের আয়োজনে ছাত্র-জনতার ‘শহীদি মার্চ’ শুরু হয়েছে। এতে লাখো ছাত্র-জনতা অংশ নিয়েছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের সামনে থেকে বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) বিকেল সাড়ে ৩টায় এই শহীদি মার্চ শুরু হয়।

ঢাকার বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কলেজ, কারিগরি, মাদরাসা ও স্কুলের শিক্ষার্থী ও সাধারণ মানুষ এই শহীদি মার্চে অংশগ্রহণ করেন। এ সময় শিক্ষার্থীরা ‘সফল হোক সফল হোক, শহীদি মার্চ সফল হোক’, ‘শহীদদের কারণে, ভয় করি না মরণে’, আবু সাঈদ-শহীদের রক্ত, বৃথা যেতে দেবো না’ বিভিন্ন স্লোগান দিতে থাকেন।

মার্চটি নীলক্ষেত, সায়েন্সল্যাব, কলাবাগান, সংসদ ভবন, ফার্মগেইট, কারওয়ান বাজার, শাহবাগ, রাজু ভাস্কর্য হয়ে শহীদ মিনারে সমাবেশের মাধ্যমে সমাপ্ত হওয়ার কথা রয়েছে।

এর আগে, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক সারজিস আলম বুধবার (৪ সেপ্টেম্বর) দুপুরে জানান, আমরা মনে করি, যারা বুলেটের সামনে বুক পেতে দিয়েছে তাদের স্মরণ করার সময় এটি। এজন্য আমরা বৃহস্পতিবার শেখ হাসিনা সরকারের পতনের মাসপূর্তি উপলক্ষে সারাদেশে শহীদি মার্চ করব।

তিনি বলেন, রক্তের দাগ এখনও শুকায়নি। এখনও আমাদের ভাইয়েরা শরীরে ক্ষতচিহ্ন নিয়ে কাতরাচ্ছে। গণমাধ্যমের কাছে অনুরোধ, কীভাবে আমাদের ভাইদের হত্যা করা হয়েছে তার ডকুমেন্টেশন করতে হবে। অনেকে আমাদের বিজয় মিছিল করতে বলছে। কিন্তু যতদিন না নতুন বাংলাদেশ নির্মিত হচ্ছে, যতদিন না মানুষ তার অধিকার ফিরে পাচ্ছে, ততদিন বিজয় মিছিল করা সম্ভব নয়।

Related Articles

Back to top button