প্রধান সংবাদসংগঠন সংবাদ

রোজিনাকে আইনি সুবিধা দিতে প্রস্তুত যে পাঁচ সংগঠন

স্টাফ রিপোর্টার:
সাংবাদিক রোজিনা ইসলামকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি কক্ষে দীর্ঘ সময় আটকে রেখে নারী ও পুরুষ মিলে যেভাবে হেনস্তা করেছে, তা যৌন হয়রানির আওতায় পড়ে; যা ফৌজদারি অপরাধ। প্রয়োজনে যে কোনো আইনি সুবিধা দেওয়ার জন্য প্রস্তুত রয়েছে পাঁচটি নারী ও মানবাধিকার সংগঠন।

গতকাল অনলাইনে আয়োজিত সংবাদ সম্মেলনে ঐ পাঁচ সংগঠনের নেতৃবৃন্দ এ কথা জানান। সংগঠনগুলো হচ্ছে—বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতি, নারীপক্ষ, আইন ও সালিশ কেন্দ্র, ব্লাস্ট ও মানুষের জন্য ফাউন্ডেশন। সংগঠনের নেতৃবৃন্দ বলেন, ‘সাংবাদিক রোজিনা ইসলামের নিঃশর্ত মুক্তি, মামলা প্রত্যাহার ও হেনস্তাকারী কর্মকর্তাদের বিচারের আওতায় আনার কাজগুলো দ্রুতই করতে হবে। আমরা সাংবাদিক রোজিনা ইসলামকে দীর্ঘ সময় আটকে রেখে শারীরিক ও মানসিক নিপীড়ন এবং গ্রেফতারের ঘটনায় তীব্র নিন্দা ও ক্ষোভ জানাই।’

এদিকে সাংবাদিক রোজিনা ইসলামকে আটকে রেখে মানসিক ও শারীরিক নির্যাতনের প্রতিবাদ ও তার নিঃশর্ত মুক্তির দাবিতে প্রথম দিনের মতো দ্বিতীয় দিনও রাজধানী ঢাকাসহ সারাদেশে বিক্ষোভ সমাবেশ করেছে সাংবাদিকেরা। এ সময় রোজিনার উপর হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করা হয়।

প্রথম আলো পক্ষ থেকে জানানো হয়, রোজিনা ইসলাম পেশাগত দায়িত্ব পালনের জন্য সোমবার বেলা সাড়ে তিনটার দিকে সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ে যান। তাকে সেখানে একটি কক্ষে ৫ ঘণ্টা আটকে রাখা হয় এবং তার মোবাইল ফোন কেড়ে নেওয়া হয়। একপর্যায়ে সেখানে তিনি অসুস্থ হয়ে পড়েন। এরপর তার পরিবার তাকে হাসপাতালে নিতে চাইলেও তা দেয়নি পুলিশ। রাতে শাহবাগ থানায় অফিশিয়াল সিক্রেট আইনের (১৯২৩) ৩ ধারায় তার নামে মামলা হয়। স্বাস্থ্য মন্ত্রণালয়ের অভিযোগের ভিত্তিতে মামলাটি করেন স্বাস্থ্য সেবা বিভাগের উপসচিব ডা. মো. শিব্বির আহমেদ উসমানী।

চিত্রদেশ//এস//

Related Articles

Back to top button