প্রধান সংবাদস্বাস্থ্য কথা

মাথার যন্ত্রণা কমবে পেইনকিলার ছাড়াই

স্বাস্থ্য ডেস্ক
মাথার যন্ত্রণায় যারা ভোগেন তারাই বোঝেন এর কষ্ট কতখানি। কারো কারো ক্ষেত্রে অনুভূতি এমন মনে হয় যেন কেউ মাথায় হাতুড়ি দিয়ে পেটাচ্ছে। চোখ খোলা বা বন্ধ রাখাও তখন কষ্টের হয়ে পড়ে। মাইগ্রেন কিংবা সাধারণ মাথা ব্যথায় অনেকে ভরসা রাখেন পেইনকিলারে। কিন্তু তাঁতে পুরো সমাধান হয় না।

অতিরিক্ত পেইনকিলার খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এমনটাই বলছেন চিকিৎসকরা। তাহলে উপায়? ওষুধ ছাড়াও কিন্তু মাথার যন্ত্রণা উপশমের উপায় আছে। চলুন জেনে নিই সেই উপায়-

পানিই সবচেয়ে বড় ওষুধ

অনেকসময় গ্যাস, অম্বল বা ডিহাইড্রেশনের কারণে মাথা ব্যথা হয়। এক্ষেত্রে সবচেয়ে ভালো কাজ করে পর্যাপ্ত পানি। শরীরকে হাইড্রেট রাখলেই মাথা ব্যথা থেকে মুক্তি মিলবে। শসা, তরমুজের মতো ফলও এক্ষেত্রে ভালো কাজ করে।

কাজে লাগান এই থেরাপি

মাথার যন্ত্রণা দূর করতে দারুণ কাজে দেয় অ্যারোমাথেরাপি। পেপারমিন্ট, ল্যাভেন্ডার, ইউক্যালিপটাসের মতো এসেন্সিয়াল অয়েলগুলো একটা কাপড়ে নিয়ে খানিকক্ষণ শুঁকে দেখুন। মুহূর্তেই উধাও হবে অস্বস্তি।

উপশম হয় আকুপ্রেশারেও

আকুপ্রেশারও মাথা ব্যথা কমাতে সাহায্য করে। বিশেষজ্ঞদের মতে, মাথার যন্ত্রণা কমাতে বৃদ্ধাঙ্গুষ্ঠ ও তর্জনী দিয়ে প্রেশার দিয়ে করা হয় বিশেষ পদ্ধতিতে ম্যাসাজ। এতে কিছুক্ষণের মধ্যেই মাথার যন্ত্রণা কমে।

হার্বাল ওষুধ

পেনকিলারের বিকল্পে খেতে পারেন হার্বাল ওষুধ। প্রাকৃতিক ওষুধে কমে প্রদাহ। আয়ুর্বেদ বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে মাথা যন্ত্রণার কারণ অনুযায়ী এই ওষুধ খেলে উপশম মিলবে।

কোল্ড কমপ্রেস

কপালে, ঘাড়ে কোল্ড কমপ্রেস অর্থাৎ ঠান্ডা সেঁক দিলে কমে যন্ত্রণা। একটা তোয়ালে ঠান্ডা পানিতে ডুবিয়ে এরপর ঘাড়, মাথায় দিলেই মেলে আরাম।

ওষুধে নির্ভরশীল না হয়ে ঘরোয়া এই টোটকাগুলো ব্যবহার করুন মাথা ব্যথা কমাতে।

//এস//

Related Articles

Back to top button