স্বাস্থ্য কথা

বর্ষায় বাড়ে অ্যালার্জি, নিয়ন্ত্রণ করুন ঘরোয়া উপাদানে

স্বাস্থ্য ডেস্ক
বর্ষা এলে বেড়ে যায় অ্যালার্জি সংক্রমণের ভয়। এসময় নানারকম ভাইরাস মাথাচাড়া দিয়ে ওঠে। সেসঙ্গে বাতাসের আর্দ্রতার পরিমাণও তুলনামূলক বেশি থাকে। বর্ষার স্যাঁতস্যাঁতে আবহাওয়ায় বেড়ে যায় ছত্রাক, ভাইরাস ও ব্যাকটেরিয়ার পরিমাণ। বাতাসে উড়ে বেড়ায় বলে এগুলো চোখে পড়ে না। কিন্তু এমন জীবাণুর সংস্পর্শে ত্বকে অ্যালার্জির সমস্যা দেখা দিতে পারে। তাই সতর্ক থাকা জরুরি।

তবে সতর্ক থাকলেও অনেকসময় অ্যালার্জির সমস্যায় পড়তে হয়। বর্ষায় অ্যালার্জি সমস্যা থেকে বাঁচতে কিছু ঘরোয়া উপাদানে ভরসা রাখতে পারেন। চলুন জেনে নিই বিস্তারিত-

নিম

গোসলের পানিতে কয়েকটি নিম পাতা মেশান। সবচেয়ে ভালো হয় যদি নিমপাতা সেদ্ধ পানিতে গোসল করতে পারেন। এতে অ্যালার্জি সমস্যা অনেকটাই কমবে।

রসুন

রসুনের মধ্যে প্রাকৃতিক ভাবেই ছত্রাকনাশক যৌগ রয়েছে। ত্বকের ওপর যদি সংক্রমণজনিত কোনো সমস্যা দেখা দেয় তাহলে কয়েকটি রসুন থেঁতো করে সেই রস আক্রান্ত স্থানে লাগান। উপকার মিলবে।

অ্যালোভেরা

সংক্রমণজনিত কারণে ত্বকে যদি অস্বস্তি বা জ্বালা হয়, তা নিরাময় করতে পারে অ্যালোভেরা। অ্যালোভেরার শাঁস ব্যবহার করুন। চাইলে বাজার থেকে কেনা জেলও ব্যবহার করতে পারেন।

অ্যাপেল সিডার ভিনেগার

বাইরে থেকে এসে হাত-পা ধোয়ার পরেও অনেক সময়ে অস্বস্তি থেকে যায়। গায়ে চুলকানি থাকে। এই সমস্যা থেকে মুক্তি পেতে এক কাপ পানিতে এক টেবিল চামচ অ্যাপেল সিডার ভিনেগার মিশিয়ে নিন। ওই মিশ্রণে তুলো ভিজিয়ে সেই মিশ্রণ নির্দিষ্ট জায়গায় মাখুন। চুলকানি কমবে।

এছাড়াও ঢিলেঢালা পোশাক পরুন। পরিষ্কার পরিচ্ছন্ন থাকার চেষ্টা করুন। পর্যাপ্ত পানি পান করুন।

Related Articles

Back to top button