আন্তর্জাতিকপ্রধান সংবাদ

থাইল্যান্ডে বিক্ষোভে গুলি, আহত ৫৫

আন্তর্জাতিক ডেস্ক:

থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে পার্লামেন্টের বাইরে বিক্ষোভে পুলিশ এবং রাজার সমর্থকদের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে অন্তত ৫৫ জন আহত হয়েছে। এ সময় বেশ কয়েকজন গুলিবিদ্ধ হয়েছে। যদিও পুলিশ বিক্ষোভকারীদের ওপর গুলি চালানো কিংবা রাবার বুলেট ছোঁড়ার কথা অস্বীকার করেছে। রয়টার্স।

বিক্ষোভকারীরা কাঁটাতারের বেড়া এবং কংক্রিটের বেষ্টনি সরিয়ে মঙ্গলবার পার্লামেন্ট চত্বরে ঢোকার চেষ্টা করলে পুলিশ জলকামান ও টিয়ারগ্যাস ছুঁড়ে তাদেরকে ছত্রভঙ্গ করার চেষ্টা চালায়। আগ্নেয়াস্ত্র কে বা কারা ব্যবহার করেছে তা জানতে তদন্ত চলছে বলে জানিয়েছে পুলিশ।

থাইলান্ডে গত জুলাইয়ে তরুণদের নেতৃত্বে নতুন গণতন্ত্রপন্থি প্রতিবাদ বিক্ষোভ শুরু হওয়ার পর থেকে মঙ্গলবারের এই বিক্ষোভই সবচেয়ে বেশি সহিংসতা হয়েছে। বিক্ষোভকারীরা প্রধানমন্ত্রী প্রায়ুথ চান-ওচার পদত্যাগের পাশাপাশি রাজা মাহা ভাজিরালংকর্ণরও ক্ষমতা খর্ব করার দাবি জানিয়ে আসছে। সংবিধান সংশোধনও চায় তারা।

পার্লামেন্টে আইনপ্রণেতারা সংবিধান পরিবর্তনের কয়েকটি প্রস্তাব নিয়ে আলোচনা চালাচ্ছেন। বেশিরভাগ প্রস্তাবেই রাজতন্ত্রের ভূমিকা পরিবর্তনের কথা নেই। উচ্চকক্ষ সিনেটের ভূমিকা নিয়েও চলছে আলোচনা।

চিত্রদেশ//এলএইচ//

Related Articles

Back to top button