আন্তর্জাতিকপ্রধান সংবাদ

ডেল্টার বিরুদ্ধে ফাইজারের বেশি কার্যকর মডার্না

আন্তর্জাতিক ডেস্ক:
করোনাভাইরাসের ডেল্টা ধরনে কাঁপছে পুরো বিশ্ব। অনেকে করোনা টিকার দুই ডোজ নেয়ার পরও আক্রান্ত হচ্ছে এই ধরনে। সেক্ষেত্রে এই ধরনটি রুখতে কোন টিকা কতটুকু কার্যকর তা নিয়ে ইতোমধ্যেই গবেষণা শুরু হয়ে গেছে। সম্প্রতি তেমনই এক গবেষণার তথ্য সামনে এসেছে। খবর রয়টার্সের।

ডেল্টা ধরনের বিরুদ্ধে ফাইজার ও মডার্না টিকার মধ্যে কোনটি বেশি কার্যকর তা নিয়ে গবেষণা করেছেন মার্কিন বিজ্ঞানীরা। দেশটির মায়ো ক্লিনিক হেলথ সিস্টেম ৫০ হাজার রোগীর ওপর ওই গবেষণায় চালায়। সেখানে তারা দেখতে পান, ডেল্টার বিরুদ্ধে ছয় মাস পরই কার্যকারিতা কমতে থাকে ফাইজার ও মডার্না টিকা।

তবে তারা বলছেন, যারা ফাইজারের টিকা নিয়েছেন তাদের মধ্যে এই পরিবর্তনটা খুবই উল্লেখযোগ্য। অর্থাৎ ফাইজারের চেয়ে মডার্না টিকা বেশি কার্যকর ডেল্টার বিরুদ্ধে। তবে এই গবেষণা এখনও পিয়ার-রিভিউ করা হয়নি। গবেষকরা দেখতে পান মডার্না টিকা নেয়ার ছয় মাস পর এটির কার্যকারিতা কমে গেলেও সেটি ফাইজারের চেয়ে বেশি সুরক্ষা দেয়।

বিজ্ঞানীরা দেখতে পান, ২০২১ সালের জানুয়ারিতে মডার্না টিকার নেয়ার পর কার্যকারিতা ছিল ৮৬ শতাংশ। জুলাই মাসে সেটি কমে ৭৬ শতাংশ হয়। অথচ একই সময়ে ফাইজারের টিকার কার্যকারিতা ৭৬ শতাংশ থেকে কমে ৪২ শতাংশ। সেক্ষেত্রে ডেল্টা ধরনের বিরুদ্ধে মডার্না টিকা ফাইজারের চেয়ে বেশি সুরক্ষা দেয় বলে জানিয়েছেন তারা।

এই গবেষণার নেতৃত্ব দিয়েছেন ম্যাসাচুসেটস ভিত্তিক ডাটা অ্যানালিটিক্স প্রতিষ্ঠান এনফারেন্সের ডা. ভেঙ্কি সুন্দরাজন। তিনি বলেন, যারা ‍বুস্টার ডোজ নিতে চাইছেন- বিশেষ করে যারা শুরুতে জনসন অ্যান্ড জনসন বা ফাইজারের টিকা নিয়েছেন, তারা ডেল্টার বিরুদ্ধে সুরক্ষা পেতে মডার্নার টিকা নিতে চাইতে পারেন।

চিত্রদেশ//এফটি//

Related Articles

Back to top button