গল্প-কবিতাপ্রধান সংবাদ

কানিজ কাদীরের গল্প ‘করোনাময় দিনগুলো’ (শেষ পর্ব)

২২/৭/২০২১ তারিখ ঈদ উল আযহা। ডাক্তার এবার গ্রাম থেকে লোক মারফত গরু এনেছে। কোরবানীর সকল দায়িত্ব নাসিফ ও বাবুল (ড্রাইভার) নিয়েছে। ঈদের দিন সকালে নাসিফ, জামাই (নোমান), বাবুল আমাদের বসুন্ধরা বাসায় চলে গেছে। ওখানেই এবার কোরবানী দিতে হয়েছে। নাসিফ অনেক দায়িত্ব পালন করলো এবার। নাসিফ , বাবুল মিলে মাংস বাসায় নিয়ে এসেছে। নোমান একটু আগেই চলে এসেছে। আমি আর লালবানু মাংস ভাগ করে গুছিয়ে ফ্রিজে রাখলাম। ঈদের রান্নাবান্না আমিই করলাম । বেশ আনন্দের সাথেই ঈদ উদযাপন করলাম।

ডাক্তার সাহেব এত প্রটেকশন নিয়ে চলার পরও উনার ‘করোনা’ হলো।এত নিয়ম কানুন, ঘরে ঢুকতেই স্প্রে করা, হাত ওয়াশ করা, কাপড় বদল করা, গোসল করা ইত্যাদি নানা কিছু। বাইরে গেলে পিপিই, মাস্ক ছাড়া যেতেনই না । তবুও করোনায় ছাড়লো না। সম্ভবত এটা এ,সি বাসে চলাচলের জন্যই হয়েছে।
নতুন আবিষ্কৃত বা নভেল করোনা ভাইরাসের সংস্পর্শে মানুষের দেহে যে ছোঁয়াচে রোগ সৃষ্টি হয়, সেই রোগের নাম কোভিড-১৯ বা করোনা ভাইরাস ডিজিজ। ২০১৯ এর ডিসেম্বর মাসে চীন দেশের উহান প্রদেশে সর্বপ্রথম এই রোগের প্রাদুর্ভাব হয়। ভাইরাস সংক্রমণ সব বয়সের মানুষের মধ্যে হলেও যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম এবং যারা বয়স্ক তাদের এই রোগ মারাত্নকভাবে আক্রান্ত হওয়ার সম্ভবনা বেশি। সারাবিশ্বে করোনা এমনভাবে মহামারী আকারে ছড়িয়ে পড়েছে যে এর লাগাম টেনে ধরা যাচ্ছে না।কোভিড-১৯ মিউটেশনের মাধ্যমে নানা রুপ বদল করছে। জানি না আরও কতদিন লাগবে। তবে এই রোগটি কার কারও ক্ষেত্রে তেমন উপসর্গ নিয়ে না আসলেই কারও কারও ক্ষেত্রে মারাত্নক অসুস্থতা তৈরি করে যা মৃত্যু ডেকে আনে। তাই করোনাকে কখনোই হালকাভাবে নেয়া যাবে না। বিশেষ করে যারা বয়স্ক এবং সাথে অন্য রোগ আছে যেমন ডায়াবেটিস, ব্লাড প্রেসার, শ্বাস যন্ত্রে রোগ ইত্যাদি নানা রোগ তাই করোনা থেকে নিজেকে প্রটেকশন দিতে নিজেরই সচেতন হতে হবে। যেমন হাত ধোয়া, মাস্ক পরা, জনসমাগম এড়িয়ে চলা। করোনা প্রতিরোধ টিকা নিতে হবে অবশই। এতে ৮০% করোনা প্রতিরোধ ক্ষমতা বাড়বে।

ডাক্তার সাহেব আবার করোনা টেস্টের জন্য নেজাল সোয়াব দিলেন। উনার করোনা রিপোর্ট নেগেটিভ আসলো ২৯/৭/২১ তারিখ। উনিতো মহাখুশী। নাতনীকে আবার কোলে তুলে নিলেন। যেন কোন যুদ্ধ জয় করে ফিরে এসে নাতনীকে আদর করলেন। মহান আল্লাহর কাছে শুকরিয়া এমন একটা বিপদ থেকে উনি আমাদের উদ্ধার করলেন। মহান আল্লাহ তায়ালা হায়াত রেখেছেন বলেই এই জীবনের নানা বোধ ও নানা শিক্ষা দিয়ে গেল। জীবনে খামখেয়ালীপনা অনেক সময়ই মহাবিপদ ডেকে আনে। আর জীবনের কাছে টাকার মূল্য কিছুই না।

লেখক: কানিজ কাদীর

Related Articles

Back to top button