প্রধান সংবাদ

করোনায় আক্রান্তের সংখ্যা ৪৬ লাখ ছাড়িয়েছে

আন্তর্জাতিক ডেস্ক:

বিশ্বজুড়ে করোনাভাইরাসে সংক্রমিত মানুষের সংখ্যা বেড়েই চলেছে। বর্তমানে বিশ্বের ২১৩টি দেশে ছড়িয়ে পড়া এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪৬ লাখের বেশি মানুষ। আর মারা গেছে ৩ লাখেরও বেশি মানুষ। বিশ্বে করোনা আক্রান্ত ও মৃত্যুতে এখনও শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র।

বিশ্বে করোনা সংক্রমণ ৪৬ লাখ ছাড়িয়েছে

ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বে করোনাভাইরাস পজিটিভ আসা মানুষের সংখ্যা এই মুহূর্তে ৪৬ লাখ ২৮ হাজার ৫৪৯ জন। এতে মৃত্যু হয়েছে ৩ লাখ ৮ হাজার ৬৪৫ জনের। সুস্থ হয়েছে প্রায় ১৮ লাখ মানুষ। অর্থাৎ ১৭ লাখ ৫৮ হাজার ৪১ জন। এখনও বিভিন্ন দেশের হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রগুলোতে চিকিৎসাধীন রয়েছে আরও ২৫ লাখ ৬১ হাজার ৮৬৩ জন। এদের মধ্যে ১৬ হাজারের বেশি রোগীর অবস্থা আশঙ্কাজন।

গত ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনা ভাইরাসকে মহামারি হিসেবে ঘোষণা করে। আর গত ডিসেম্বরে চীনের উহানে একজনের শরীরে প্রথম ভাইরাসের অস্তিত্ব পাওয়া যায়।

করোনায় আক্রান্ত ও মৃত্যুতে শীর্ষে যুক্তরাষ্ট্র

করোনা মহামারিতে সবচেয়ে বিপর্যস্ত দেশ হচ্ছে যুক্তরাষ্ট্র। গতকাল শুক্রবারও সেখানে আরও ২৬ হাজার ৬৯২ জন নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে এবং মারা গেছে আরও ১৫শ’র বেশি মানুষ। ফলে দেশটিতে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে মোট ১৪ লাখ ৮৪ হাজার ২৮৫ জন। আর মারা গেছে মোট ৮৮ হাজারের বেশি মানুষ। সেকানে এ পর্যন্ত সেরে উঠেছে ৩ লাখ ২৬ হাজার ২৪২ জন। এখনও চিকিৎসাধীন রয়েছে আরও প্রায় ১১ লাখ মানুষ। এদের মধ্যে ১৬ হাজারের বেশি মানুষের অবস্থা আশঙ্কাজনক।

তবে যুক্তরাষ্ট্রে গত কয়েকদিন ধরে করোনা সংক্রমণের সংখ্যা বেশ কমেছে। চলতি মাসের শুরুতেও সেখানে প্রতিদিন ৩০-৩৫ হাজার মানুষ করোনায় আক্রান্ত হতো। বর্তমানে তা ২৫-২৬ হাজারে নেমে এসেছে। এ অবস্থায় দেশটির বিভিন্ন অঙ্গরাজ্যে লকডাউন শিথিল করা হয়েছে।

করোনা তালিকার সেরা ১০ দেশ

যুক্তরাষ্ট্রের পর করোনা আক্রান্তে শীর্ষে থাকা ৪টি দেশই হচ্ছে ইউরোপের; যথা-স্পেন, রাশিয়া, যুক্তরাজ্য ও ইতালি।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি করোনা আক্রান্ত হয়েছে স্পেনের মানুষ। সেখানে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ২৭ লাখ ৪ হাজার ৩৬৭ জন। আর মারা গেছে মোট ২৭ হাজারের বেশি মানুষ।

রাশিয়ায় প্রতিদিনই ১০ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হচ্ছে। ফলে করোনা তালিকার তৃতীয় স্থানে উঠে এসেছে দেশটি। যদিও সরকারি কর্মকর্তারা দাবি করছেন, তারা গণহারে পরীক্ষা করায় সংক্রমণের ঘটনা বেশি।এ পর্যন্ত সেখানে মোট ২ লাখ ৬২ হাজার ৮৪৩ জন করোনায় আক্রান্ত হয়েছে এবং মারা গেছে আরও ২ হাজার ৪১৮ জন।

যুক্তরাষ্ট্রের পর কেরোনায় সবচেয়ে বেশি মৃত্যু যুক্তরাজ্যে। এ পর্যন্ত সেখানে মোট ৩৩ হাজার ৯৯৮ জন মারা গেছে। আর আকান্ত হয়েছে ২ লাখ ৩৬ হাজার ৭১১ জন।

আর তালিকার পঞ্চম স্থানে থাকা ইতালিতে মোট আক্রান্ত ২ লাখ ২৩ হাজার ৮৮৫ এবং মৃত্যু ৩১ হাজার ৬১০ জন।

এরপরে তালিকার ১০য়ে পর্যায়ক্রমে থাকা দেশগুলো হচ্ছে-ব্রাজিল (আক্রান্ত ২ লাখ ১৮ হাজার ২২৩; মৃত্যু ১৪ হাজার ৮১৭), ফ্রান্স( আক্রান্ত ১ লাখ ৭৯ হাজার ৫০৬; মৃত্যু ২৭ হাজার ৫২৯), জার্মানি (আক্রান্ত ১ লাখ ৭৫ হাজার ৬৯৯; মৃত্যু ৮ হাজার ১), তুরস্ক (আক্রান্ত ১ লাখ ৪৬ হাজার ৪৫৭; মৃত্যু ৪ হাজার ৫৫) ও ইরান (আক্রান্ত ১ লাখ ১৬ হাজার ৬৩৫; মৃত্যু ৬ হাজার ৯০২)।

সূত্র: ওয়ার্ল্ডোমিটার

 

চিত্রদেশ//এস//

Related Articles

Back to top button