লাইফস্টাইল

এই সময়ে আদা খাবেন যে কারণে

লাইফস্টাইল ডেস্ক:

আদার উপকারিতা সম্পর্কে একেবারেই জানেন না, এমন কেউ কি আছেন? আদার গুণ সম্পর্কে প্রায় সবারই কম-বেশি জানা। এটি নিঃসন্দেহে একটি উপকারী মশলা। খাবারের স্বাদ বাড়ানোর পাশাপাশি উপকারের দিক থেকেও অন্যান্য মশলার থেকে অনেকটা এগিয়ে এই আদা। সংক্রমণের এই সময়ে নিজেকে সুস্থ রাখতে উপকারী সব খাবারের দিকেই গুরুত্ব দেয়া উচিত। ইন্ডিয়ান এক্সপ্রেস জানাচ্ছে কেন এই সময়ে আদা খাওয়া জরুরি-

নানা কারণে গ্যাস-অম্বলের সমস্যা আমাদের লেগেই থাকে। কারো কারো তো গ্যাস-অম্বলের সমস্যা পিছু ছাড়ে না। এই সমস্যায় আপনার উপকারী বন্ধু হতে পারে আদা। প্রতিদিন একটু করে আদা খেলে গ্যাস-অম্বলের সমস্যার উপকার পাবেন।

ব্যথা দূর করার কাজে আদা অত্যন্ত উপকারী। বিশেষ করে আর্থারাইটিসের সমস্যায় আদা খাওয়া খুবই ভালো। শরীরে কোথাও আঘাত লাগলেও আদা তা তাড়াতাড়ি সারিয়ে দিতে পারে।

ক্যান্সার প্রতিরোধেও আদার উপকারিতা প্রমাণিত। শরীরের ক্যান্সার সেলগুলোকে নিষ্ক্রিয় করতে সাহায্য করে আদা। বিশেষ করে ওভারিয়ান ক্যান্সার সেল ধ্বংস করার ক্ষমতা রয়েছে আদার মধ্যে।

আদা হজম ক্ষমতা বাড়াতে সাহায্য করে। প্রতিদিন একটু করে আদা খেলে কিছুদিনের মধ্যেই আপনার হজম ক্ষমতা অনেক উন্নত হয়ে যাবে। আর উন্নত হজমক্ষমতা মানেই শক্তিশালী রোগ প্রতিরোধ ক্ষমতা।

মাথা ধরার সমস্যায় আদা অত্যন্ত উপকারী। খুব মাথা ধরলে আদা দেয়া চা খেলে অনেকটা আরাম পাওয়া যায়। কোনো পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই আপনাকে আরাম দেবে আদা।

আদা যেহেতু হজম ক্ষমতা বাড়াতে সাহায্য করে, তাই নিয়মিত আদা খেলে তা ওজন কমাতেও সহায়ক হবে।

সর্দি-কাশিতে অত্যন্ত উপকারী আদা। সর্দি-কাশি হলে সকালে খালি পেটে আদা-তুলসিপাতার রস খেলে ম্যাজিকের মতো কাজ হয়।

চিত্রদেশ//এস//

Related Articles

Back to top button