প্রধান সংবাদরাজনীতি

আওয়ামী লীগের নেতৃত্ব নির্বাচন আজ

স্টাফ রিপোর্টার:
রাজধানীর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে শুরু হয়েছে আওয়ামী লীগের দু’দিনব্যাপী সম্মেলন। গতকাল শুক্রবার উদ্বোধন অনুষ্ঠান হয়। আজ শনিবার বসবে সম্মেলন অধিবেশন। যেখান থেকে দলের পরবর্তী সভাপতি-সাধারণ সম্পাদক নির্বাচিত হবেন।

বরাবরের মতোই এবারও সভাপতি পদে শেখ হাসিনা নির্বাচিত হচ্ছেন এটা নিশ্চিত। কিন্তু সাধারণ সম্পাদক কে হবেন সেটি এখনও পরিষ্কার নয়।

আজ শনিবার সকাল সাড়ে ১০টায় সোহরাওয়ার্দী উদ্যানের পাশে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে বসছে আওয়ামী লীগের কাউন্সিল অধিবেশন। এই অধিবেশনে দেশের সব জেলা থেকে দলের প্রায় সাড়ে সাত হাজার কাউন্সিলর অংশ নেবেন।

কাউন্সিল অধিবেশনে বেশ কয়েকজন কাউন্সিলরের বক্তব্য শুনবেন আওয়ামী লীগ সভাপতি। এরপর কাউন্সিলের জন্য গঠিত নির্বাচন পরিচালনা কমিটি নেতৃত্ব নির্বাচন প্রক্রিয়া শুরু করবে। কাউন্সিলরদের মধ্য থেকে একজন নাম প্রস্তাব করবেন সভাপতি পদে। আরেকজন ওই প্রস্তাব সমর্থন করবেন।

সাধারণ সম্পাদক পদেও একই পদ্ধতি অনুসরণ করা হবে। কোনো পদে একাধিক প্রার্থী না থাকলে যার নাম প্রস্তাব হবে তিনিই নির্বাচিত হবেন। আওয়ামী লীগের আগের বেশ কয়েকটি সম্মেলনেই সভাপতি ও সাধারণ সম্পাদক পদে একজন করে প্রার্থীর নামই প্রস্তাব হয়েছে।

আওয়ামী লীগের শীর্ষস্থানীয় কয়েকজন নেতা গণমাধ্যমকে জানান, সাধারণ সম্পাদক পদে পরিবর্তন আসছে কি না, বা নতুন সাধারণ সম্পাদক কে হচ্ছেন, সেটা শুধু শেখ হাসিনাই জানেন। এ ব্যাপারে তিনি কারো সঙ্গে কোনো আলোচনা করেননি বা কোনো ইঙ্গিতও দেননি।

এদিকে আওয়ামী লীগের এই দ্বিতীয় সর্বোচ্চ পদে আলোচনার শীর্ষে রয়েছেন দলের বর্তমান সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তাকেই পুনরায় সাধারণ সম্পাদক করা হচ্ছে বলে জোরালো আলোচনা আছে। দলের অনেক নেতাকর্মীর ধারণা, শেষ মুহূর্তে ওবায়দুল কাদেরকেই আবারও সাধারণ সম্পাদক হিসেবে বেছে নেবেন দলের সভাপতি শেখ হাসিনা।

তবে ওবায়দুল কাদের সাধারণ সম্পাদক না হলে নতুন কে এই পদে আসতে পারেন, সেই আলোচনাও রয়েছে। বিকল্প হিসেবে বেশ কয়েকজনের নাম আলোচনায় উঠে এসেছে।

এদের মধ্যে শীর্ষে রয়েছেন আওয়ামী লীগের তরুণ নেতা এবং কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। সাধারণ সম্পাদক পরিবর্তন হলে খালিদ মাহমুদ চৌধুরীকে এই পদের দায়িত্ব দেওয়া হতে পারে বলে অনেকের ধারণা। যুগ্ম সাধারণ সম্পাদক ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মণির নামও জোর আলোচনায় আছে। তাকেও এই পদে আনা হতে পারে।

এছাড়া দলের প্রচার ও প্রকাশনা সম্পাদক এবং তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, কার্যনির্বাহী সদস্য ও গাজীপুরের সাবেক মেয়র অ্যাডভোকেট আজমত উল্লাহ খান, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রাহমান, সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপনের নামও আলোচনায় উঠে আসছে।

 

চিত্রদেশ //এস//

Related Articles

Back to top button