অর্থ-বাণিজ্য

আইসিএমবি অ্যাওয়ার্ড পেল পুঁজিবাজারের ৩২ কোম্পানি

স্টাফ রিপোর্টার:
দ্য ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টেন্টস অব বাংলাদেশের (আইসিএমএবি) বেস্ট করপোরেট অ্যাওয়ার্ড-২০১৮ পেয়েছে মোট ৩৪টি প্রতিষ্ঠান। এর মধ্যে রয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩২ কোম্পানি। ১২টি ক্যাটাগরিতে কোম্পানিগুলোকে এ অ্যাওয়ার্ড দেওয়া হয়েছে।

রোববার রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে কোম্পানিগুলোর প্রতিনিধিদের হাতে এ অ্যাওয়ার্ড তুলে দেয়া হয়।

এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। আর বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন।

অ্যাওয়ার্ড প্রদানে গঠিত জুরি বোর্ডের তিন সদস্য যাচাই-বাছাই শেষে ৩৪ কোম্পানিকে নির্বাচিত করেছেন। জুরি বোর্ডের তিন সদস্য হলেন- বাংলাদেশ ফেডারেশন অব উইমেন এন্ট্রাপেনার প্রেসিডেন্ট রোকেয়া আফজাল রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদের ডিন প্রফেসর শিবলী রুবায়েত উল ইসলাম এবং প্রাইস ওয়াটার হাউজ কোপার্সের ম্যানেজিং পার্টনার মামুন রশিদ।

প্রতিষ্ঠানগুলোর মধ্যে বেসরকারি বাণিজ্যিক ব্যাংক ক্যাটাগরিতে ইস্টার্ন ব্যাংক, ব্র্যাক ব্যাংক ও ডাচ-বাংলা ব্যাংক অ্যাওয়ার্ড পেয়েছে।

ইসলামী শরিয়াহভিত্তিক পরিচালিত বেসরকারি বাণিজ্যিক ব্যাংক ক্যাটাগরিতে ইসলামী ব্যাংক, আল আরাফাহ ইসলামী ব্যাংক ও এক্সপোর্ট ইমপোর্ট ব্যাংক অব বাংলাদেশ অ্যাওয়ার্ড পেয়েছে।

সরকারি বাণিজ্যিক ব্যাংক ক্যাটাগরিতে সোনালী ব্যাংক অ্যাওয়ার্ড পেয়েছে। অ-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান ক্যাটাগরিতে আইডিএলসি ফাইন্যান্স, আইপিডিসি ফাইন্যান্স ও ডেল্টা ব্র্যাক হাউজিং ফাইন্যান্স করপোরেশন অ্যাওয়ার্ড পেয়েছে।

সাধারণ বীমা ক্যাটাগরিতে গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স, পাইওনিয়ার ইন্স্যুরেন্স ও নিটল ইন্স্যুরেন্স এবং সিমেন্ট ক্যাটাগরিতে লাফার্জহোলসিম বাংলাদেশ, হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ ও প্রিমিয়ার সিমেন্ট অ্যাওয়ার্ড পেয়েছে।

বস্ত্র খাত ক্যাটাগরিতে প্যারামাউন্ট টেক্সটাইল, এনভয় টেক্সটাইল ও মতিন স্পিনিং মিলস অ্যাওয়ার্ড পেয়েছে।

ওষুধ খাত ক্যাটাগরিতে স্কয়ার ফার্মাসিউটিক্যালস, রেনেটা লিমিটেড ও বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস অ্যাওয়ার্ড পেয়েছে।

মাল্টি ন্যাশনাল কোম্পানি ক্যাটাগরিতে ব্রিটিশ আমেরিকান ট্যোবাকো বাংলাদেশ, বার্জার পেইন্টস বাংলাদেশ ও লিনডে বাংলাদেশ অ্যাওয়ার্ড পেয়েছে।

বিদ্যুৎ ক্যাটাগরিতে সামিট পাওয়ার, আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানি ও ডরিন পাওয়ার অ্যাওয়ার্ড পেয়েছে।

বিবিধ বাণিজ্য ক্যাটাগরিতে মেঘনা পেট্রোলিয়াম, পদ্মা অয়েল ও ইস্টার্ন লুব্রিকেন্টস এবং বিবিধ উৎপাদন ক্যাটাগরিতে অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, গোল্ডেন হার্ভেস্ট অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ ও আরএকে সিরামিকস (বাংলাদেশ) লিমিটেড অ্যাওয়ার্ড পেয়েছে।

অ্যাওয়ার্ড পাওয়া ৩৪ কোম্পানির মধ্যে সোনালী ব্যাংক এবং আশুগঞ্জ পাওয়ার ষ্টেশন শেয়ারবাজারে তালিকাভুক্ত নয়। তবে আশুগঞ্জ পাওয়ার বন্ডের আইপিওর মাধ্যমে চাদাঁ সংগ্রহ করেছে।

 

চিত্রদেশ//এস//

Related Articles

Back to top button