খােজঁ-খবরবিনোদন

৫ জুন থেকে ‘ম্যাংগো স্পেশাল ট্রেনে’ ঢাকায় আসবে রাজশাহীর আম

স্টাফ রিপোর্টার:
এবার রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জ থেকে ট্রেনে করে ঢাকায় আম আনা হবে। শুক্রবার (৫ জুন) থেকে রাজশাহী থেকে আম নিয়ে ট্রেনের এই যাত্রা শুরু হবে। এই ‘ম্যাঙ্গো স্পেশাল ১, ২’ ট্রেন দুটি সপ্তাহে প্রতিদিন চলবে। রহনপুর থেকে চাঁপাইনবাবগঞ্জ ও রাজশাহী হয়ে আম নিয়ে ট্রেন দুটি ঢাকায় আসবে।

মঙ্গলবার (২ জুন) পশ্চিমাঞ্চল রেলওয়ের পাকশী বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা (ডিসিও) ফুয়াদ হোসেন আনন্দ এ তথ্য জানান।

তিনি বলেন, চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকায় নিতে কেজিপ্রতি আমের ভাড়া দিতে হবে ১ টাকা ৩০ পয়সা। রাজশাহী থেকে ১ টাকা ১৭ পয়সা ভাড়া লাগবে।

‘আমের পাশাপাশি সব ধরনের শাক-সবজি, ফলমূল, ডিমসহ উত্তরের বিভিন্ন কৃষিজাত দ্রব্যও এই ট্রেনে পরিবহন করা হবে। ঢাকায় পৌঁছানোর পর ব্যবসায়ীদের সুবিধামতো স্টেশনে ট্রেন থামানো হবে।’

‘এর আগে কখনও ট্রেনে এভাবে আম ঢাকায় নিয়ে যাওয়া হয়নি। করোনার কারণে উদ্ভূত পরিস্থিতিতে আম চাষিদের সুবিধার্থে এ ব্যবস্থা নেয়া হয়েছে’, – বলছিলেন ফুয়াদ হোসেন আনন্দ।

পশ্চিমাঞ্চল রেলওয়ে সূত্র জানায়, ‘ম্যাংগো স্পেশাল-২’ ট্রেনটি সপ্তাহে প্রতিদিন চলাচল করবে। এই ট্রেন প্রতিদিন চাঁপাইনবাবগঞ্জ থেকে বিকেল ৪টায় এবং রাজশাহী থেকে বিকেল ৫টা ৫৫ মিনিটে ছাড়বে এবং ঢাকায় পৌঁছাবে রাত ১টায়।

আর ‘ম্যাংগো স্পেশাল-১’ ট্রেনটি প্রতিদিন ঢাকা থেকে দিনগত রাত ২টা ১৫ মিনিটে ছাড়বে এবং চাঁপাইনবাবগঞ্জ পৌঁছবে সকাল ১০টা ১৫ মিনিটে।

গত ২০ মে রাজশাহী জেলা প্রশাসকের কার্যালয়ে আম সংগ্রহ, পরিবহন ও বাজারজাতকরণ সংক্রান্ত এক সভায় ট্রেনে আম পরিবহনের কথা জানানো হয়েছিল।

সভায় সিদ্ধান্ত হয়, আম নামানো শুরু হওয়ার পর শুধু আম পরিবহনেই চাঁপাইনবাবগঞ্জ থেকে প্রয়োজনীয় সংখ্যক ট্রেন চলবে।

চিত্রদেশ//এস//

Related Articles

Back to top button