খোজঁ-খবর

১৭ দেশ হয়ে বাসে দিল্লি-লন্ডন ভ্রমণ

আন্তজার্তিক ডেস্ক:

ভারতের দিল্লি থেকে ইংল্যান্ডের রাজধানী লন্ডন সফর করা যাবে বাসে। হ্যাঁ, প্রায় ২০ হাজার কিলোমিটার দূরত্ব পাড়ি দিতে কোন বিমানের ফ্লাইটে ওঠা লাগবে না। ভারতের অ্যাডভেঞ্জার্স ওভারল্যান্ড নামে একটি প্রতিষ্ঠান ২০২১ সালে চালু করতে যাচ্ছে ঐতিহাসিক এ বাস সেবা। খবর সিএনএনের।

মাথাপিছু ১৫ লাখ রুপি খরচ করেই সড়ক পথে ১৮ দেশ ভ্রমণ করতে পারবেন যাত্রীরা। আর চাইলে কিস্তিতে টাকা পরিশোধ করার সুযোগও খাকছে। আর অভিনব এ ভ্রমণে সময় লাগবে ৭০ দিন। ১৫ আগস্ট এ অভিনব ট্যুর প্যাকেজের ঘোষণা করেছে গুরুগ্রামের একটি ট্রাভেল সংস্থা।

এটাই কিন্তু প্রথম ভারত থেকে লন্ডনে বাসযাত্রা নয়। ১৯৫৭ সালে কলকাতা থেকে বাসে লন্ডন যাতায়াত হতো। এবার দিল্লি টু লন্ডনের জন্য প্রস্তুতি নিচ্ছেন ভারতের দুই উদ্যোক্তা। অ্যাডভেঞ্চার ওভারল্যান্ডের দুই ব্যক্তি দিল্লির বাসিন্দা তুষার আগারওয়াল ও সঞ্জয় মদান এর আগে তিনবার সড়কপথে দিল্লি থেকে লন্ডনে গেছেন। আর এ অভিজ্ঞতার পরিপ্রেক্ষিতে ২০ জনের সঙ্গে বাসে করে যাত্রা সম্পূর্ণ করার পরিকল্পনা করেছেন তাঁরা।

এই রাজকীয় সফরের জন্য প্রয়োজন হবে ১০ দেশের ভিসা। যাত্রীদের ভিসার ব্যবস্থা করবে সংস্থাটি। দীর্ঘ যাত্রার জন্য বিশেষভাবে তৈরি করা হচ্ছে বাস। ২০ জন যাত্রীর বসার ব্যবস্থা রয়েছে বাসে। সব আসন বিজনেস ক্লাসের। প্রতিটি সিটে বিনোদনের জন্য ডিজিটাল ডিসপ্লে, ল্যাপটপ, মোবাইল চার্জের জন্য আলাদা ব্যবস্থা, যাত্রীদের জন্য ব্যক্তিগত লকারসহ একাধিক সুযোগ–সুবিধা থাকছে। যাত্রী ছাড়াও বাসে থাকবেন চালক, সহকারী চালক, আয়োজকদের প্রতিনিধি ও একজন গাইড। ১৮ দেশ সফরে গাইড বদলে যাবে, এতে যাত্রীদের কোনো অসুবিধা হবে না।

দিল্লি থেকে লন্ডনের এই ভ্রমণকে চার ভাগে ভাগ করেছেন উদ্যোক্তারা। যেকোনো প্যাকেজ নিতে পারবেন পর্যটকেরা। সেই মতো নির্দিষ্ট গন্তব্যে পৌঁছে দেওয়া হবে তাঁদের। তবে দিল্লি থেকে লন্ডন পর্যন্ত যাত্রা করলে মাথাপিছু খরচ পড়বে ১৫ লাখ টাকা। বিদেশে চার কিংবা পাঁচতারা হোটেলে থাকাব ব্যবস্থা। চাইলে ভারতীয় খাবারও পাবেন পর্যটকেরা।

এ অডভেঞ্চার ধাচের ভ্রমণের উদ্যোগ নেয়ার পরেই এ পর্যন্ত বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ৪০ হাজার মানুষ আগ্রহ প্রকাশ করে প্রতিষ্ঠানটির সাখে যোগাযোগ করেছে। ফলে আগামীতে এমন ভ্রমণ আরো জনপ্রিয়তা পাচ্ছে তা বুঝাই যাচ্ছে।

চিত্রদেশ//এল//

Tags

আরও

Leave a Reply

Back to top button