উন্নয়ন বার্তা

হাঁসের খামারে ভাগ্য ঘুরেছে টিপুর

জয়পুরহাট প্রতিনিধি:
জয়পুরহাটের আক্কেলপুরে হাঁসের খামার করে নিজের ভাগ্য বদলে স্বাবলম্বী হয়েছেন খামারী টিপু সুলতান। ৫০টি হাঁস দিয়ে শুরু করে এখন তার খামারে রয়েছে প্রায় ৪ হাজার হাঁস। এ থেকে তিনি মাসে আয় করেন ৫০ থেকে ৬০ হাজার টাকা। আর এখানে কর্মসংস্থান হয়েছে এলাকার অনেক নারী-পুরুষের।

উপজেলার গভরপুর গ্রামের বাসিন্দা টিপু সুলতান নিজ মেধা ও উদ্যোগে ২০০৭ সালে ৫০টি হাঁস কিনে শুরু করেন প্রথম খামার। লাভ হওয়ায় এরপর প্রতি বছর অল্প করে বাড়তে থাকে হাঁসের সংখ্যা। এরপর তাকে আর ফিরে তাকাতে হয়নি।

খামারি টিপু সুলতান বাংলাদেশ জার্নালকে জানান, বর্তমানে তার খামারে প্রায় ৪ হাজার হাঁস রয়েছে। আর এ থেকে তিনি মাসে আয় করেন ৫০ থেকে ৬০ হাজার টাকা। আগামীতে এ খামারকে আরও বড় করার পরিকল্পনা আছে তার।

এ খামারে কর্মসংস্থান হয়েছে এলাকার ৮/১০ জন বেকার নারী ও পুরুষ। তারা জানান, এখানকার উপার্জন দিয়ে তারা পরিবার পরিজন নিয়ে স্বচ্ছলভাবে জীবনযাপন করছেন।

এদিকে টিপুর দেখাদেখি এলাকার অনেকেই উদ্বুদ্ধ হচ্ছেন হাঁসের খামার করতে।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মাহফুজার রহমান বাংলাদেশ জার্নালকে জানান, প্রাণিসম্পদ বিভাগের পক্ষ থেকে এই খামারটিকে সার্বক্ষণিক পর্যবেক্ষণ করা হচ্ছে। এছাড়াও হাঁসের রোগবালাই রোধে ভ্যাকসিন প্রদানসহ সব ধরনের পরামর্শ দেওয়া হচ্ছে।

এই হাঁসের খামার লাভজনক হওয়ায় উদ্বদ্ধু হচ্ছেন এলাকার মানুষ। তাই আগামীতে আরও খামার বৃদ্ধি পাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

চিত্রদেশ//এস//

আরও

Leave a Reply

Back to top button