প্রযুক্তি

সৌদি আরবের ৬ হাজার টুইটার একাউন্ট বন্ধ

আন্তর্জাতিক ডেস্ক:
সৌদি আরবের রাষ্ট্র সমর্থিত তথ্য প্রচারণা রুখতে দেশটির প্রায় ৬ হাজার একাউন্ট বন্ধ করে দিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার।

শুক্রবার এ সংক্রান্ত এক ঘোষণায় টুইটার জানায়, তারা সৌদি আরবের ৫৯২৯টি একাউন্ট বন্ধ করে দিয়েছে। এসব বন্ধ হয়ে যাওয়া অ্যাকাউন্টগুলোর মধ্যে বহু সৌদি সরকারি কর্মকর্তার অ্যাকাউন্টও রয়েছে। সৌদি সরকারের মনস্তাত্ত্বিক যুদ্ধে টুইটারকে হাতিয়ার হিসেবে ব্যবহার করা হচ্ছিল বলেও ওই ঘোষণায় বলা হয়েছে।

টুইটারের ঘোষণায় বলা হয়েছে, বন্ধ হয়ে যাওয়া একাউন্টগুলোর প্রধান ভাষা আরবি হলেও এগুলোতে পশ্চিমা পাঠকদের জন্য ইংরেজিতে বিভিন্ন পোস্ট দেয়া হতো এবং সেগুলোতে সৌদি সরকারের বিভিন্ন প্রচারণা ছড়ানো হতো।

টুইটার বলেছে, তারা বিষয়টি নিয়ে তদন্ত করতে গিয়ে সৌদি আরবের ‘সামাআত’কোম্পানিকে খুঁজে পেয়েছে এবং এই কোম্পানির ব্যবহৃত সব টুইটার একাউন্ট বন্ধ করে দিয়েছে। সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমানের দপ্তর প্রধান বাদ্‌র আল-আসাকার ওই কোম্পানির প্রতিষ্ঠাতা এবং তার বিরুদ্ধে টুইটারে গুপ্তচরবৃত্তির অভিযোগ আনা হয়েছে।

টুইটারের ঘোষণায় বলা হয়েছে, তারা মনে করছে ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা নিয়ে পাশ্চাত্যে যে আলোচনা চলছে সৌদি আরবের এসব একাউন্ট থেকে সে প্রক্রিয়ার ওপর প্রভাব বিস্তারের চেষ্টা করা হয়েছে।

বিভিন্ন সামাজিক অপপ্রচার রুখতে টুইটারের অ্যাকাউন্ট বন্ধ করে দেয়ার কার্যক্রমটি শুরু হয়েছে ২০১৮ সাল থেকে। গত আগস্টে হংকং বিক্ষোভ শুরু হওয়ার পর থেকে ২ লাখ চীনা অ্যাকাউন্ট বন্ধ করেছে টুইটার কর্তৃপক্ষ। এর আগে অন্যান্য দেশের গণমাধ্যমের বিরুদ্ধে হামলা করার দায়ে সংযুক্ত আরব আমিরাত ও মিশরের প্রায় চার হাজার একাউন্ট বন্ধ করে দিয়েছিল টুইটার।

সূত্র: আল জাজিরা

 

চিত্রদেশ //এস//

আরও

Leave a Reply

Back to top button