প্রধান সংবাদ

সাগরে লঘুচাপের শঙ্কা, হতে পারে ঘূর্ণিঝড়

স্টাফ রিপোর্টার:
দক্ষিণ আন্দামান সাগর এলাকায় একটি লঘুচাপ সৃষ্টির শঙ্কা দেখা দিয়েছে। শনিবার সন্ধ্যায় পরবর্তী ৪৮ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া অধিদফতর এ তথ্য জানিয়েছে। লঘুচাপটি নিম্নচাপে রূপ নিলে তা থেকে আগামী কদিনের মধ্যেই ঘূর্ণিঝড় সৃষ্টি হতে পারে। ঘূর্ণিঝড় হলে এর নাম হবে ‘জাওয়াদ’।

আবহাওয়া কর্মকর্তা হাফিজুর রহমান জানিয়েছেন, বঙ্গোপসাগরের দক্ষিণে আন্দামান দ্বীপপুঞ্জের কাছাকাছি একটি লঘুচাপ সৃষ্টির আভাস দেখা দিয়েছে, যা আরও ঘনীভূত হতে পারে। এটিকে নিম্নচাপ হতে হলে বেশ কয়েকটি ধাপ পার করতে হবে। নিম্নচাপ কিংবা পরবর্তী অবস্থা সম্পর্কে নিশ্চিত হতে কয়েকদিন অপেক্ষা করতে হবে।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সকালের দিকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। দক্ষিণপশ্চিম বঙ্গোপসাগর থেকে আগত লঘুচাপের বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফে ৩২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ছিল শ্রীমঙ্গলে ১২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। রোববার ঢাকায় সূর্যোদয় ভোর ৬টা ২২ মিনিটে, সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ১০ মিনিটে। আগামী পাঁচ দিনে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে।

চিত্রদেশ//এফটি//

আরও

Leave a Reply

Back to top button