প্রধান সংবাদ

সম্পর্ক স্বাভাবিক রাখতে শ্রিংলার ঢাকা সফর

চিত্রদেশ ডেস্ক:

বাংলাদেশের সাথে ভারতের সম্পর্ক স্বাভাবিক রাখতে দুদিনের এক অনানুষ্ঠানিক সফরে ঢাকায় রয়েছেন ভারতের পররাষ্ট্রসচিব হর্ষবর্ধন শ্রিংলা। সফরের প্রথম দিন গতকাল তিনি গণভবনে প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাৎ করেন। আজ পররাষ্ট্র সচিবের সাথে দেখা করার কথা রয়েছে। তবে পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ঢাকার বাইরে থাকায় তার সাথে সাক্ষাৎ হবে না বাংলাদেশের সাবেক এ ভারতীয় হাইকমিশনারের।

করোনা ভাইরাস সংক্রমণের সময় হঠাৎ এ সফর নিয়ে কোন কিছু জানানো না হলেও ভারতীয় মিডিয়ায় বেশ কিছু বিষয় ওঠে এসেছে। ভারতীয় দ্য প্রিন্ট্র অনলাইনে বলা হয়েছে, চীন বাংলাদেশকে তিস্তা প্রকল্পে ১০০ কোটি মার্কিন ডলার (৮ হাজার ৫০০ কোটি টাকা) দিতে যাচ্ছে এমন ঘোষণার পটভূমিতে শ্রিংলার এই আকস্মিক সফর।

প্রধানমন্ত্রীর সাথে শ্রিংলার এ বৈঠক খুবই তাৎপর্যপূর্ণ এবং লক্ষ্য হলো সম্পর্ক পুনঃস্থাপন। কারণ বিভিন্ন খবরে বলা হয়েছে, ঢাকা-বেইজিং সম্পর্ক অনেক বেশি উষ্ণ হয়েছে। অন্যদিকে গত বছর থেকে ভারত-বাংলাদেশ দ্বিপাক্ষিক সম্পর্কে কিছুটা টান টান অবস্থা তৈরি হয়েছে।

শ্রিংলার সফর ও দ্বিপাক্ষিক বৈঠকের বিষয়ে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের বলেন, ভারতের পররাষ্ট্রসচিবের ঢাকা সফর আকস্মিক নয়। এটি নিয়মিত সফর। তিনি বলেন, আমাদের দুই দেশের সম্পর্ক নিয়ে উভয়পক্ষের মধ্যে অনেক আলোচনা হয়। সব সময় আলোচনায় সম্পর্ক উন্নয়নের বিষয়টি থাকে। এবার কোভিড-১৯ নিয়ে সহযোগিতার বিষয়টি থাকছে। তিনি বলেন, ভারতে এখন করোনার ভ্যাকসিন তৈরির চেষ্টা চলছে। ভ্যাকসিন নিয়ে আমরা কে কোন পর্যায়ে আছি সেটা নিয়ে আলোচনা হবে।

চিত্রদেশ//এফ//

 

আরও

Leave a Reply

Back to top button