লাইফস্টাইল

সংক্রমণ রোধে কার্যকর যে চা

লাইফস্টাইল ডেস্ক:

প্রতিদিন সকালে এক কাপ চা প্রতিরোধ করতে পারে সংক্রমণ রোগবালাই। আদা-রসুনের চায়ে ঠাণ্ডা লাগা, গলাব্যথা, অস্টিও আর্থ্রারাইটিস, স্থূলতাসহ নানা সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

বর্তমানে করোনাভাইরাসের সংক্রমণ বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে। এই রোগের সংক্রমণ থেকে বাঁচতে ঘরবন্দি রয়েছে বেশিরভাগ মানুষ। ঘরবন্দি থাকাবস্থায় অনেক সময়েই হজমের সমস্যা দেখা দেয় ও ওজন বেড়ে যেতে পারে। তাই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে, ওজন ঝরাতে এবং হজমশক্তি বাড়াতে খেতে পারেন আদা-রসুন চা।

নিয়মিত সকালে উঠে এই চা খেলে ঠাণ্ডা লাগা, গলাব্যথা, অস্টিও আর্থ্রারাইটিস, ওবেসিটিসহ নানা সমস্যা থেকে মুক্তি পাবেন। কারণ আদা আর রসুনে আছে এমন কিছু উপাদান যা শরীরকে বিষমুক্ত করে।

এই চায়ের উপকারিতা-

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে

ডি কে পাবলিশিং হাউসের ‘হিলিং ফুডস’ বই অনুসারে, আদায় রয়েছে উদ্বায়ী তেল, যা এনএসএআইডি (অ-স্টেরয়েডাল অ্যান্টি-ইনফ্লেমেটরি ড্রাগ)-এর মতো অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদানে সমৃদ্ধ। এটি ফ্লু, মাথাব্যথা এবং ঋতুস্রাবের ব্যথার জন্য দারুণ উপকারী। অস্টিও আর্থারাইটিসের ব্যথা কমাতেও সাহায্য করে।

অন্যদিকে রসুনে রয়েছে উচ্চমাত্রায় সালফার, যা সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে। এটি অ্যান্টিভাইরাল ও অ্যান্টিপ্যারাসিটিক। তাই ঠাণ্ডা লাগা ও কাশি সহজে কমে। তবে হাঁপানি রোগীদের রসুন খাওয়া ঠিক নয়।

অতিরিক্ত ওজন কমাতে

আপনার পাচনতন্ত্রকে ভালো রাখতে আদা খুব কার্যকর। আদা অন্ত্র নিরাময়ে সহায়তা করে। গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্টের মাধ্যমে খাদ্য চলাচলকে দ্রুততর করে ফোলাভাব কমায় এবং কৃমিকে হ্রাস করে। এ ছাড়া পাচক রসের ক্ষরণ বাড়ায়। আর দ্রুত হজম মানেই ওজন হ্রাস।

রসুন শরীরে জমে থাকা বিষ বের করে দেয়। হজমশক্তি বাড়ায় ও ক্ষুধা কমায়। জার্নাল অব নিউট্রিশনে প্রকাশিত একটি সমীক্ষায বলছে, রসুন ক্যালোরি বার্ন করে ওজন কমায়।

যেভাবে তৈরি করবেন আদা-রসুন চা

১. একটি পাত্রে এক কাপ গরম পানি নিয়ে খোসা ছাড়ানো আদা ছোট টুকরো দিন। এর পর ১ চা-চামচ কুচনো রসুন, আধা চা চামচ গোলমরিচ দিয়ে ফোটান।

এবার ছেঁকে নিয়ে আধ চা-চামচ মধু মিশিয়ে গরম গরম পান করুন রোজ সকালে!

তথ্যসূত্র: এনডিটিভি

 

চিত্রদেশ//এস//

Related Articles

Back to top button