প্রধান সংবাদ

লকডাউন খোলার পরের দিনই ভারতে আক্রান্ত-মৃত্যুর পাহাড়

আন্তর্জাতিক ডেস্ক:

দুই মাস পুরো লকডাউনে থেকেও করোনাভাইরাস সংক্রমণের লাগাম টানতে পারেনি ভারত। তার ওপর সোমবার থেকে শুরু হয়েছে আনলক প্রথম পর্ব। এতে নিষেধাজ্ঞা শিথিলের পর একটু একটু করে গতি পেতে শুরু করেছে জীবনযাত্রা। কিন্তু এর মধ্যেই বাড়ছে সংক্রমণের হার। সপ্তাহখানেক ধরে প্রায় প্রতিদিনই চলছে সর্বোচ্চ আক্রান্ত-মৃত্যুর রেকর্ড ভাঙা-গড়ার খেলা।

ভারতীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন ৯ হাজার ৯৮৭ জন, যা এখন পর্যন্ত একদিনে রোগী শনাক্তের রেকর্ড। এ নিয়ে সেখানে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ৬৬ হাজার ৫৯৮ জন। বিশ্বে আক্রান্তের হিসাবে কিছুদিন আগেই স্পেনকে ছাড়িয়ে পঞ্চম স্থানে উঠে এসেছে ভারত। আর এশিয়ার মধ্যে তারা রয়েছে সবার ওপরে।

গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় প্রাণ হারিয়েছেন আরও ৩৩১ জন। এটিও একদিনে মৃত্যুর ক্ষেত্রে সর্বোচ্চ রেকর্ড। এ নিয়ে সেখানে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭ হাজার ৪৬৬ জন। ভারতে এপর্যন্ত করোনায় আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছেন ১ লাখ ২৯ হাজার ২১৫ জন।

 

দেশটিতে করোনা সংক্রমণের কেন্দ্রে রয়েছে মহারাষ্ট্র, গুজরাট, তামিলনাডু ও দিল্লি ৷ এরই মধ্যে আক্রান্তের সংখ্যায় চীনকে, আর মৃত্যুর সংখ্যায় পাকিস্তানকে ছাড়িয়ে গেছে মহারাষ্ট্র। সরকারি হিসাবে রাজ্যটিতে আক্রান্তের সংখ্যা ৮৮ হাজার ৫২৮, মৃত্যু হয়েছে ৩ হাজার ১৬৯ জনের।

দ্বিতীয় অবস্থানে থাকা তামিলনাড়ুতে আক্রান্ত ৩৩ হাজার ২২৯ জন, মৃত্যু ২৮৬ জনের। দিল্লিতে আক্রান্ত ২৭ হাজার ৯৪৩ জন, মারা গেছেন ৮৭৪ জন। গুজরাটে আক্রান্ত হয়েছেন ২০ হাজার ৫৪৫, মৃত্যু ১ হাজার ২৮০ জনের।

চিত্রদেশ//এস//

আরও

Leave a Reply

Back to top button