লাইফস্টাইল

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় ক্যাপসিকাম

লাইফস্টাইল ডেস্ক:
করোনাভাইরাস থেকে দূরে থাকতে হলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেই হবে। বিশেষজ্ঞ চিকিৎসকরাও জানাচ্ছেন, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে শরীরের জোর দিয়েই রুখে দেয়া সম্ভব এই ঘাতক ভাইরাসকে। ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে প্রতিদিন ব্যায়াম করুন, শারীরিক কসরত করুন। এমন খাবার খান, যার জীবাণুনাশক ক্ষমতা রয়েছে। এমনই এক সবজি হলো ক্যাপসিকাম। বেশ কিছু অসুখ এই লাল, হলুদ, সবুজ রঙের সবজিটি রুখে দিতে পারে। বাড়ায় রোগ প্রতিরোধ ক্ষমতা। মস্তিষ্কের জন্যও এই সবজির জবাব নেই।

* যারা ওজন কমাতে চান, তারা ক্যাপসিকাম খেতে পারেন। এতে ক্যালোরি অত্যন্ত কম। ফলে এই সবজি খেলে ওজন বাড়ার সম্ভাবনা নেই বললেই চলে। তা ছাড়া ক্যাপসিকাম মেটাবলিজম বাড়িয়ে দেয়, ফলে ওজন কমানো সহজ হয়।

* মনে করা হয়, ক্যান্সার প্রতিরোধ করার ক্ষমতা আছে ক্যাপসিকামের মধ্যে। ক্যানসার কোষগুএলাকে বাড়তে দেয় না। প্রতিদিন যদি ক্যাপসিকাম খান, ক্যান্সারের আশঙ্কা রীতিমত কমে যাবে।

* হাঁপানির জন্য দীর্ঘদিন ধরে ব্যবহার করা হয় ক্যাপসিকাম। এতে ভিটামিন এ বিটা ক্যারোটিন প্রচুর পরিমাণে আছে, যা হাঁপানির পক্ষে ভালো।

* শরীরে আয়রনের ঘাটতি হয় ভিটামিন সি-র অভাব থেকে। ক্যাপসিকামে ভিটামিন সি রয়েছে, আপনাকে রক্তস্বল্পতা থেকে বাঁচায়।

* ক্যাপসিকাম প্রাকৃতিক পেইনকিলার। বাঁচায় ব্যথা যন্ত্রণার হাত থেকে।

* উচ্চ রক্তচাপ কমিয়ে দেয়। ক্যাপসিকাম অ্যান্টি অক্সিডেন্ট, বাড়ায় শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা। রক্তচাপ কমে যাওয়ায় হৃদযন্ত্রও ভালো থাকে।

* ক্যাপসিকামে আছে ম্যাগনেসিয়াম, পটাসিয়াম। পাকস্থলীর ক্ষমতা বাড়ায়, খাবার হজম করায় সহজে।

* কমিয়ে দেয় মানসিক চাপ। ক্যাপসিকামের মধ্যে থাকা পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ভিটামিন এ মন ভালো রাখতে সাহায্য করে।

* ক্লান্তি কাটাতেও সাহায্য করে ক্যাপসিকাম। শরীরের অবসাদ দূর করে।

 

চিত্রদেশ//এস//

আরও

Leave a Reply

Back to top button