প্রধান সংবাদ

রাজাকারের তালিকা থেকে ভুল নাম বাদ দেওয়া হবে

স্টাফ রিপোর্টার:
সম্প্রতি প্রকাশিত ‘রাজাকারদের তালিকা’ নিয়ে দেশে ব্যাপক অষন্তোষের সৃষ্টি হয়েছে। দেশজুড়ে প্রশ্ন উঠেছে, কীভাবে এবং কোন প্রক্রিয়ায় তৈরি করা হয়েছে এই তালিকা। এই কথিত তালিকায় ভাতাপ্রাপ্ত মুক্তিযোদ্ধা, গেজেটেড মুক্তিযোদ্ধা, সংখ্যালঘু সম্প্রদায় এমনকী ভাষাসৈনিকদের নাম তুলে দেওয়া হয়েছে!

তারই প্রেক্ষিতে আজ মঙ্গলবার মুক্তিযুদ্ধ মন্ত্রণালয় থেকে দুঃখ প্রকাশ করে বলা হয়েছে, প্রকাশিত রাজাকারের তালিকায় ভুলভাবে কারও নাম এসে থাকলে আবেদনের পরিপ্রেক্ষিতে তাদের তালিকা থেকে বাদ দেওয়া হবে বলে জানিয়েছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়।

আজ মঙ্গলবার (১৭ ডিসেম্বর) এক বিবৃতিতে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় এ কথা জানিয়েছে।

মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা সূফি আবদুল্লাহ হিল মারুফের সই করা বিবৃতিতে বলা হয়েছে, প্রকাশিত তালিকায় অনিচ্ছাকৃত ভুলের জন্য তারা আন্তরিকভাবে দুঃখিত।

এর আগে গত রোববার (১৫ ডিসেম্বর) রাজাকার, আলবদর, আলশামসসহ শান্তি কমিটির সদস্য ও স্বাধীনতাবিরোধী ১০ হাজার ৭৮৯ জনের তালিকা প্রকাশ করে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়।

বিবৃতিতে বলা হয়েছে, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় থেকে নতুন কোনও তালিকা প্রণয়ন করা হয়নি। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে তালিকা যেভাবে পাওয়া গেছে, সেভাবেই প্রকাশ করা হয়েছে।

এতে বলা হয়েছে, অভিযোগ পাওয়া যাচ্ছে এ তালিকায় বেশ কিছু নাম এসেছে, যারা রাজাকার, আলবদর, আলশামস, শান্তি কমিটির সদস্য বা স্বাধীনতাবিরোধী নন, বরং মুক্তিযুদ্ধের পক্ষের লোকজন বা মুক্তিযোদ্ধা। এ ধরনের কোনও ব্যক্তির নাম তালিকায় কীভাবে এসেছে, তা খতিয়ে দেখা হচ্ছে বলে বিবৃতিতে বলা হয়েছে।

 

চিত্রদেশ//এস//

Related Articles

Back to top button