প্রধান সংবাদ

রাজধানীতে মুষলধারে বৃষ্টি, কমেছে গরম

স্টাফ রিপোর্টার:
গত দুদিনের ভ্যাপসা গরমের পর রাজধানীতে মুষলধারে বৃষ্টি হচ্ছে। মঙ্গলবার সকাল থেকে টানা বৃষ্টিপাতে কমেছে তাপমাত্রা।

তবে বৃষ্টিপাতে গরমের অনুভূতি কমলেও বর্ষণজনিত ভোগান্তির আশঙ্কাও রয়েছে নগরীতে।

আবহাওয়া অফিস জানিয়েছে, রাজধানীতে বৃষ্টিপাতের সঙ্গে সর্বোচ্চ ১২ কিলোমিটার বেগে বাতাসও রয়েছে। সন্ধ্যা ৬টা পর্যন্ত ঢাকা ও আশপাশের এলাকায় এ অবস্থা বিদ্যমান থাকতে পারে।

এক পূর্বাভাসে আবহাওয়া অধিদফতর জানিয়েছে, মৌসুমী বায়ুর অক্ষ রাজস্থান, উত্তর প্রদেশ, হরিয়ানা, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাংশ হয়ে আসাম পর্যন্ত বিস্তৃতরয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে দুর্বল অবস্থায় বিরাজ করছে।

এ অবস্থায় বুধবার সকাল পর্যন্ত ঢাকা, ময়মনসিংহ, সিলেট, রংপুর, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বজ্রসহ হতে পারে।

সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণও হতে পারে। এতে সারাদেশে দিনের তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা আরও সামান্য হ্রাস পেতে পারে।

এদিকে রংপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, সিলেট, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালি, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলগুলোর ওপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি/বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

চিত্রদেশ//এল//

আরও

Leave a Reply

Back to top button