প্রধান সংবাদ

যুক্তরাষ্ট্র থেকে এলো রেলের ৮ ব্রডগেজ ইঞ্জিন

স্টাফ রিপোর্টার:
চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে যুক্তরাষ্ট্রের প্রগ্রেস রেলের ৮টি ব্রডগেজ লোকো (ইঞ্জিন)। শনিবার সকালে চট্টগ্রাম বন্দরে জাহাজ থেকে এসব ইঞ্জিন খালাসের কাজ শুরু হয়েছে।

জানা যায়, ইঞ্জিন সংকট কাটাতে ৪০টি ব্রডগেজ ডিজেল ইলেকট্রিক (ডিই) লোকোমোটিভ (ইঞ্জিন) কিনছে বাংলাদেশ রেলওয়ে। প্রথম ধাপে এর ৮টি আজ এলো।

রেলওয়ে পূর্বাঞ্চলের চিফ মেকানিক্যাল ইঞ্জিনিয়ার মো. বোরহান উদ্দিন জানান, ৪০টি ইঞ্জিন ৫ ধাপে দেশে আসবে। যে ৮টি আজ এসেছে, ক্রেনের মাধ্যমে সতর্কতার সঙ্গে জাহাজ থেকে এগুলো নামানো হচ্ছে।

উল্লেখ্য, ২০১৯ সালের জানুয়ারিতে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) অর্থায়নে ১ হাজার ১২৩ কোটি টাকা ব্যয়ে আমেরিকার প্রোগ্রেস রেল লোকোমেটিভ ইনকরপোরেশনের সঙ্গে বাংলাদেশ রেলওয়ের ৪০টি ব্রডগেজ ইঞ্জিন ক্রয়ের চুক্তি স্বাক্ষরিত হয়।

চুক্তি অনুযায়ী ৩৬ মাসের মধ্যে ইঞ্জিনগুলো সরবরাহের কথা রয়েছে। চুক্তির পর ২৬ মাসের মাথায় প্রথম চালানে ৮টি ব্রডগেজ ইঞ্জিন দেশে এসে পৌঁছাল। বাকিগুলো চার ধাপে এসে পৌঁছাবে। বন্দর থেকে এসব ইঞ্জিন চট্টগ্রামের পাহাড়তলী রেলওয়েতে আসবে।

বর্তমানে বাংলাদেশ রেলওয়েতে ৯৪টি ব্রডগেজ লোকোমোটিভ রয়েছে। এর মধ্যে ৫৫টির অর্থনৈতিক মেয়াদ (২০ বছর হিসেবে) শেষ হয়ে গেছে। নতুন আসা এসব ইঞ্জিন দ্রুত প্রতিস্থাপন করা হবে।

//এলএইচ//

Related Articles

Back to top button