প্রবাস

মার্কিন সেনারা ইরাক ছাড়ো, পার্লামেন্টে প্রস্তাব পাস

আন্তর্জাতিক ডেস্ক:
ইরাকে মার্কিন বিমান হামলায় ইরানি কমান্ডার কাসেম সোলেইমানি নিহত হওয়ার পর মধ্যপ্রাচ্য জুড়ে ভয়াবহ উত্তেজনা তৈরি হয়েছে। পরষ্পরের বিরুদ্ধে হামলা ও পাল্টা হামলার অব্যাহত হুমকি দিয়ে চলেছে তেহরান ও ওয়াশিংটন। এ অবস্থায় দেশ থেকে সমস্ত বিদেশি সৈন্যদের চলে যাওয়ার আহ্বান জানিয়ে এক প্রস্তাব পাস করেছে ইরাকি পার্লামেন্টে। এসময় প্রধানমন্ত্রী মাহাদি মার্কিন সেনাদের ইরাক ছাড়ার ওপর জোর দেন।

গত শুক্রবার বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে ইরানের কুদস বাহিনীর কমান্ডার জেনারেল কাসেম সোলেইমানিকে বহনকারী কনভয় লক্ষ্য করে রকেট হামলা চালানো হয় মার্কিন যুদ্ধবিমান থেকে। এতে সোলেইমানিসহ মোট আটজন সামরিক কর্মকর্তা নিহত হন।

এই ভয়াবহ হামলার মাত্র একদিন পরেই ইরাকি পার্লামেন্টে বিদেশি সেনা প্রত্যাহারের প্রস্তাবটি পাস হলো। রোববার পার্লামেন্টর এক বিশেষ অধিবেশনে ওই প্রস্তাবটি পাস হয় বলে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা। প্রস্তাবে বলা হয়, ‘ইরাকের সামরিক অভিযানের অবসান এবং বিজয় অর্জনের কারণে সরকার আন্তর্জাতিক জোটের সেনাদের প্রতি ইসলামিক স্টেটের বিরুদ্ধে লড়াইয়ে সহায়তার অনুরোধ প্রত্যাহার করে নিচ্ছে।’

ওই প্রস্তাবে বিদেশি সেনারা যাতে ইরাকের আকাশ, স্থল এবং জলসীমা ব্যবহার করতে না পারে সে ব্যাপারে একটি নিষেধাজ্ঞা আরোপের আহ্বানও জানানো হয়েছে।

ইরাকে বর্তমানে প্রায় ৫,০০০ মার্কিন সৈন্য রয়েছে। কাগজে-কলমে তারা মূলত উপদেষ্টা হিসাবে কাজ করছে।

এদিকে রোববার ওই প্রস্তাবের ওপর পার্লামেন্টে বিতর্ক শুরুর আগে ইরাকের অস্থায়ী প্রধানমন্ত্রী আদেল আব্দুল মাহদি বলেন, যত দ্রুত সম্ভব মার্কিন সৈন্যদের ইরাক ছেড়ে চলে যাওয়া উচিত।

প্রধানমন্ত্রী মাহদি বলেন, ‘যুক্তরাষ্ট্র এবং অন্যান্য দেশের সাথে সুস্থ এবং সঠিক সম্পর্কের খাতিরে’ইরাকে মার্কিন সামরিক উপস্থিতির সমাপ্তি টানা প্রয়োজন।’

 

চিত্রদেশ//এস//

 

আরও

Leave a Reply

Back to top button