লাইফস্টাইল

মানসিক চাপ কমাতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক:

মানসিক চাপ থেকে মুক্ত নন কেউ। কম হোক কিংবা বেশি, মানসিক চাপ আসবেই। অনেকে পাত্তা না দিয়ে এড়িয়ে যান, অনেকে আবার উদ্বিগ্ন হন নিজের এই সমস্যা নিয়ে। হাজারটা কাজের মাঝেও কিছু দুশ্চিন্তা আপনাকে পেয়ে বসতে পারে। সেখান থেকে আপনি আরও বেশি বিষণ্নতা, হতাশা কিংবা অস্থিরতায় ভুগতে পারেন। এটি এমন এক সমস্যা, যা এড়িয়ে গেলে আরও মারাত্মক আকারে দেখা দিতে পারে।

প্রতিদিনের খাবার কিছু পরিবর্তন এনে এই মানসিক চাপ অনেকটাই নিয়ন্ত্রণে রাখা সম্ভব। তবে তা কোনো দুর্লভ খাবার নয়, বরং সবার ঘরেই থাকে এমনকিছু খাবার যোগ করতে হবে খাবারের তালিকায়। আর তাতেই মিলবে মানসিক চাপ থেকে মুক্তি। এমনটাই জানাচ্ছে ইন্ডিয়ান এক্সপ্রেস।

ডিম:

ডিমের উপকারিতার কথা নিশ্চয়ই অজানা নয়। ডিম প্রোটিন সমৃদ্ধ খাবার। তাছাড়া ভিটামিন ডি এবং নানা খনিজ থাকে ডিমে। এছাড়া ডিমে থাকা সেরোটোনিন আমাদের মেজাজ নিয়ন্ত্রণে রাখে। তবে ভাজা ডিমের চেয়ে সেদ্ধ ডিম খাওয়া স্বাস্থ্যের পক্ষে ভালো।

কুমড়োর বীজ:

কুমড়োর বীজে প্রচুর পরিমাণ পটাশিয়াম থাকে। ইলেক্ট্রোলাইটের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে এবং রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। এছাড়া মানসিক চাপ, উদ্বেগ কমাতেও কুমড়োর বীজ খুব উপকারী।

ডার্ক চকোলেট:

ডার্ক চকোলেটে যে কোকো থাকে, তা আমাদের মন ভালো করে দেয়। পলিফেনল এবং ফ্ল্যাভোনয়েড এই দুই যৌগ আমাদের মস্তিষ্কের কোশ সতেজ রাখতে সাহায্য করে, স্ট্রেস কমায়। তবে এক্ষেত্রে যে চকোলেটে ৭০ শতাংশ অথবা তার বেশি কোকো থাকে, সেটাই খান।

ক্যামোমিল:

উদ্বেগ কমাতে খুব জনপ্রিয় খাবার ক্যামোমিল। অ্যান্টি অক্সিডেন্ট হিসেবে কাজ করে। ক্যামোমিল নির্যাস (ক্যামোমিল চা পান করা খুবই উপকারী) টানা আট সপ্তাহ পান করলে উদ্বেগ অনেকটাই কমে।

দই:

বিষণ্নতা, হতাশা, উদ্বেগ ইত্যাদি সমস্যায় ভুগে থাকলে আপনার প্রতিদিনের খাবারে একবাটি দই যোগ করুন। সাম্প্রতিক এক সমীক্ষার ফলাফল বলছে, যদি টানা চার সপ্তাহ দিনে দু’বার দই খাওয়া যায় তবে মস্তিষ্ক অনেক বেশি কাজ করে।

চিত্রদেশ//এস//

আরও

Leave a Reply

Back to top button