প্রধান সংবাদবইমেলা

মহান একুশে ফেব্রুয়ারিতে সকাল ৮টায় শুরু বইমেলা

স্টাফ রিপোর্টার:
পূর্বের ঘোষণা অনুযায়ী ২১ ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সকাল ৮টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত খোলা থাকবে অমর একুশে বইমেলা। লেখক, দর্শনার্থী ও বইপ্রেমীদের কথা মাথায় রেখে আগেই এ বিষয়ে উদ্যোগ নিয়েছে মেলা কর্তৃপক্ষ।

ইতিমধ্যেই লেখক, দর্শনার্থী ও বইপ্রেমীদের পদচারণায় জমজমাট হয়ে উঠেছে মেলা প্রাঙ্গণ। অন্যান্য দিন প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা খোলা থাকলেও ছুটির দিন মেলা চলে বেলা ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত। শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ২১ ফেব্রুয়ারি সকাল ৮টায় শুরু হবে মেলা। চলবে রাত ৮টা পর্যন্ত।

এদিকে অমর একুশে বইমেলার প্রথম ১৯ দিনে নতুন বই এসেছে মোট ২ হাজার ৮৮১টি। এর মধ্যে বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) মেলায় এসেছে মোট ১৪৩টি নতুন বই।

বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) পর্যন্ত মেলায় আসা নতুন বইয়ের মধ্যে গল্পগ্রন্থ ৩৭৮টি, উপন্যাস ৪৫৬, প্রবন্ধগ্রন্থ ১৫৭, কাব্যগ্রন্থ ৮৪৪, গবেষণাগ্রন্থ ৫৭, ছড়ার বই ৫৩, শিশুতোষ গ্রন্থ ১৩০, জীবনীগ্রন্থ ৮৫, রচনাবলি চার, মুক্তিযুদ্ধবিষয়ক গ্রন্থ ১১১, নাটক ১৬, বিজ্ঞান বিষয়ক গ্রন্থ ৬১, ভ্রমণকাহিনি ৫৩, ইতিহাসগ্রন্থ ৬৪, রাজনীতি বিষয়ক গ্রন্থ ৮, চিকিৎসা-স্বাস্থ্য সংক্রান্ত ১৭, বঙ্গবন্ধুকে নিয়ে লেখা গ্রন্থ ৮৭, রম্য-ধাঁধা ২৪, ধর্মবিষয়ক গ্রন্থ ১০, অনুবাদ সাহিত্য ৩৩, অভিধান ১০, সায়েন্স ফিকশন ৪৭ এবং অন্যান্য বই এসেছে ১৭৬টি।

বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানের প্রায় ৮ লাখ বর্গফুট জায়গায় অনুষ্ঠিত হচ্ছে এবারের বইমেলা। বঙ্গবন্ধুকে উৎসর্গ করা এবারের মেলা প্রাঙ্গণে মুজিববর্ষ উদযাপনের ছোঁয়া লেগেছে। নান্দনিকভাবে সাজানো হয়েছে মেলা প্রাঙ্গণ। প্রিয় লেখকসহ মেলায় আসা নতুন বই ঘুরে দেখছেন দর্শনার্থীরা। অনেকে পছন্দের বই কিনছেন। আবার অনেকে বন্ধুদের নিয়ে দল বেঁধে মেলায় এসেছেন। ঘুরে দেখছেন বিভিন্ন স্টল। অনেকে আবার বই কিনে লেখকের অটোগ্রাফ নিয়ে তার সঙ্গে ছবি তোলায় ব্যস্ত হয়ে পড়ছেন। সব মিলিয়ে জমে উঠেছে এবারের বইমেলা।

বইমেলায় বাংলা একাডেমি প্রাঙ্গণে ১২৬টি প্রতিষ্ঠানকে ১৭৯টি স্টল ও সোহরাওয়ার্দী উদ্যান অংশে ৪৩৪টি প্রতিষ্ঠানকে ৬৯৪টি স্টলসহ মোট ৫৬০টি প্রতিষ্ঠানকে ৮৭৩টি স্টল বরাদ্দ দেয়া হয়েছে। এছাড়া বাংলা একাডেমিসহ ৩৩টি প্রকাশনা প্রতিষ্ঠানকে ৩৪টি প্যাভিলিয়ন বরাদ্দ দেয়া হয়েছে।

লিটল ম্যাগাজিন চত্বর স্থানান্তর হয়েছে সোহরাওয়ার্দী উদ্যান অংশে। ১৫২টি লিটলম্যাগকে স্টল বরাদ্দ ছাড়াও ছয়টি উন্মুক্ত স্টল রাখা হয়েছে। ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে এ মেলা।

ছুটির দিন ছাড়া প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা থাকবে মেলা। ছুটির দিন মেলা খোলা থাকবে বেলা ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত। ২১ ফেব্রুয়ারি সকাল ৮টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত বইমেলা খোলা থাকবে। প্রতিদিন বিকেল ৪টায় মেলার মূল মঞ্চে সেমিনার অনুষ্ঠিত হচ্ছে। বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে জাতির পিতাকে নিয়ে ২৫টি বই প্রকাশ করেছে বাংলা একাডেমি। নতুন এসব বই নিয়েও আলোচনা হচ্ছে মঞ্চে। এছাড়া প্রতিদিন সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

 

চিত্রদেশ//এইচ//

আরও

Leave a Reply

Back to top button