অর্থ-বাণিজ্য

ব্যবসায়ীদের ভ্যাট নিবন্ধনে বাধ্য করা হবে: এনবিআর চেয়ারম্যান

স্টাফ রিপোর্টার:
ব্যবসায়ীদের ভ্যাট রেজিস্ট্রেশন (নিবন্ধন) করার জন্য আহ্বান করা হবে। যারা আহ্বানে সাড়া দেবেন না, তাদের বাধ্য করা হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া।

তিনি বলেন, যে ভ্যাট আইন আমরা বাস্তবায়ন করেছি, সেটি জনগণের প্রত্যাশা অনুযায়ী ব্যবসায়ীদের সঙ্গে আলাপ-আলোচনা করেই আমরা বাস্তবায়ন করছি। ভ্যাট পরিশোধ করা ব্যবসায়ীদের নৈতিক দায়িত্ব।

আজ মঙ্গলবার সকালে রাজধানীতে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সামনে জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, ব্যবসায়ীদের প্রত্যেকেরই অনলাইনে ভ্যাট রেজিস্ট্রেশন করিয়ে নিতে হবে। আমাদের দেশে ব্যবসায়ী সম্প্রদায়ের যে শঙ্কা সেটি মোটেও কম না। কিন্তু এখনও আমাদের সম্পূর্ণ রেজিস্ট্রেশন হয়ে ওঠেনি।

তিনি বলেন, নির্ধারিত সময় শেষ হওয়ার পর ভ্যাট রেজিস্ট্রেশনের ক্ষেত্রে আইন অনুযায়ী জরিমানার ব্যবস্থা আছে। তাই ভ্যাট রেজিস্ট্রেশনের ক্ষেত্রে একদিকে যেমন আহ্বান করা হবে, অন্যদিকে বাধ্য করা হবে।

মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, আমি মনে করি, ব্যবসায়ীদের সঙ্গে আমাদের যে সম্পর্ক আছে, সেই সম্পর্ক নিবিড় থাকবে এবং দেশসেবার ব্রত নিয়ে সবাই কাজ করবে।

এসময় তিনি জানান, অক্টোবর মাস পর্যন্ত ভ্যাটের প্রবৃদ্ধি ৯ শতাংশ। আমাদের এর চেয়ে বেশি প্রবৃদ্ধি হওয়া প্রয়োজন ছিল। কিন্তু নানা কারণে আমাদের প্রথম দিকে কাঙ্ক্ষিত প্রবৃদ্ধি হয়নি।

যে ভ্যাট আইন আমরা বাস্তবায়ন করেছি, সেটি জনগণের প্রত্যাশা অনুযায়ী ব্যবসায়ীদের সঙ্গে আলাপ-আলোচনা করেই আমরা বাস্তবায়ন করছি। ভ্যাটের যে রেটগুলো নির্ধারণ করা হয়েছে ১৫, ১০, ৭.৫ ও ৫ শতাংশ; এগুলো আলোচনা করেই করা হয়েছে, যোগ করেন এনবিআর চেয়ারম্যান।

 

চিত্রদেশ//এস//

আরও

Leave a Reply

Back to top button