শিক্ষা

বেসরকারি ৩ বিশ্ববিদ্যালয়কে ৩০ লাখ টাকা জরিমানা

স্টাফ রিপোর্টার:
বেশি শিক্ষার্থী ভর্তি করায় বেসরকারি তিনটি বিশ্ববিদ্যালয়কে ১০ লাখ টাকা করে জরিমানা করা হয়েছে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সিদ্ধান্ত লঙ্ঘন করে ওই তিনটি বিশ্ববিদ্যালয় আইন বিভাগে ৫০ জনের বেশি ছাত্র ভর্তি করায় প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন ছয় সদস্যের আপিল বিভাগ রোববার এ আদেশ দেন।

বিশ্ববিদ্যালয় তিনটি হচ্ছে- সাউথ ইস্ট ইউনিভার্সিটি, ইস্টার্ন ইউনিভার্সিটি ও ইসলামিয়া ইউনিভার্সিটি। জরিমানার এই টাকা দুটি বিশ্ববিদ্যালয়কে লিভার ফাউন্ডেশন এবং একটি বিশ্ববিদ্যালয়কে কিডনি ফাউন্ডেশনে জমা দিতে বলা হয়েছে।

আদালতে বার কাউন্সিলের পক্ষে শুনানিতে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা। শিক্ষার্থীদের পক্ষে ছিলেন সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি এএম আমিন উদ্দিন ও শাহ মঞ্জুরুল হক।

আইন বিভাগ থেকে পাশ করার পর বার কাউন্সিল পরীক্ষায় অংশ নিতে না পারায় তিনটি বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকজন শিক্ষার্থী হাইকোর্টে রিট করেন। এর শুনানি নিয়ে উচ্চ আদালত রুলসহ অন্তর্বর্তীকালীন আদেশ দেন। এর বিরুদ্ধে বার কাউন্সিল আপিল বিভাগে যায়।

আদালত সূত্রে জানা গেছে, আপিল বিভাগের সিদ্ধান্ত পুনর্বিবেচনা চেয়ে আবেদনটি করা হয়েছিল। পৃথক আবেদনগুলো নিষ্পত্তি করে আপিল বিভাগ ওই তিনটি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ৩০ লাখ টাকা লিভার ফাউন্ডেশন ও কিডনি ফাউন্ডেশনে দিতে বলেছেন। এই অর্থ জমা দেয়ার রসিদ বার কাউন্সিলে জমা দেয়া হবে। সেই শর্তে শিক্ষার্থীরা বার কাউন্সিল পরীক্ষায় অংশ নেয়ার সুযোগ পাবেন।

 

চিত্রদেশ //এস//

Related Articles

Back to top button