প্রধান সংবাদ

বায়ুদূষণে সবাইকে ছাড়িয়ে বাংলাদেশ

স্টাফ রিপোর্টার:
ভারত, পাকিস্তানসহ বিশ্বের সবক’টি দেশকে পিছনে ফেলে বায়ু দুষণ তালিকার একেবারে উপরে উঠে উঠেছে বাংলাদেশ। বাংলাদেশের চেয়ে প্রায় ২১ পিএম কম বায়ু দূষণ নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে পাকিস্তান। এরপরেই ভারত, আফগানিস্তান ও বাহরাইনের অবস্থান।

যুক্তরাষ্ট্রভিত্তিক বৈশ্বিক বায়ু দূষণ পর্যবেক্ষণকারী প্রতিষ্ঠান এয়ার ভিজ্যুয়ালের সর্বশেষ প্রতিবেদনে এই তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে গড় বায়ু দূষণের পরিমাণ ৯৭ দশমিক ১০। অন্যদিকে পাকিস্তানের ৭৪ দশমিক ২৭, ভারতের ৭২ দশমিক ৫৪, আফগানিস্তানের ৬১ দশমিক ৮০ এবং বাহরাইনের বায়ু দূষণের পরিমাণ ৫৯ দশমিক ৮০ পিএম ২.৫।

এয়ার ভিজ্যুয়াল ঘণ্টায় ঘণ্টায় বায়ু দূষণের তথ্য হালনাগাদ করে। সোমবার সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত বিশ্বে সবচেয়ে দূষিত বায়ুর শহরের মধ্যে ৫ নম্বরে ছিল ঢাকা। ওই সময় ঢাকা শহরে বায়ু দূষণের পরিমাণ ছিল ১৭১ পিএম। তখন ২০৯ পিএম নিয়ে প্রথমে ভারতের দিল্লি, তারপর ১৯২ পিএম নিয়ে পাকিস্তানের লাহোর, ১৮৭ পিএম নিয়ে কলকাতা ও ১৮২ পিএম নিয়ে মঙ্গলিয়ার উলানবাতর চতুর্থ স্থানে ছিল।

তীব্র বায়ু দূষণের কারণে ভারতসহ বিভিন্ন দেশ সতর্কতা জারি এবং শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। তবে বায়ু দূষণ নিয়ে এখন পর্যন্ত এ ধরনের ব্যবস্থা গ্রহণ করেনি বাংলাদেশ। কোনো রকম নাগরিক সচেতনা বাড়ানোর প্রচেষ্টাও লক্ষ্য করা যাচ্ছে না।

 

চিত্রদেশ ডটকম//এলএইচ//

Related Articles

Back to top button