অর্থ-বাণিজ্য

বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক পদে তিন কর্মকর্তার পদোন্নতি

স্টাফ রিপোর্টার:
বাংলাদেশ ব্যাংকের উপ-মহাব্যবস্থাপক থেকে মহাব্যবস্থাপক পদে পদোন্নতি পেয়েছেন তিন কর্মকর্তা। তারা হলেন- ডেট ম্যানেজমেন্ট ডিপার্টমেন্টের রূপ রতন পাইন, ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশনের মো. সিরাজুল ইসলাম এবং গবেষণা বিভাগ (লাইব্রেরি উপবিভাগের) তাসনিম ফাতেমা।

মঙ্গলবার কেন্দ্রীয় ব্যাংক থেকে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। ৩০ ডিসেম্বর বাংলাদেশ ব্যাংকের অফিস নির্দেশনায় তিনজনকেই মহাব্যবস্থাপক পদে পদোন্নতি করা হয়।

রূপ রতন পাইন
রূপ রতন পটুয়াখালীর বাউফল উপজেলার সন্যাসী কান্দা গ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় হতে মৃত্তিকা বিজ্ঞান বিভাগে অনার্সসহ স্নাতকোত্তর এবং পরবর্তীতে একই বিশ্ববিদ্যালয় থেকে তিনি এমবিএ (ফাইন্যান্স) ডিগ্রিও অর্জন করেন। ১৯৯৬ সালে মেধা তালিকায় প্রথম স্থান অর্জন করে সহকারী পরিচালক হিসেবে বাংলাদেশ ব্যাংকে যোগদান করেন। রতন পাইন বাংলাদেশ ব্যাংকের বরিশাল অফিস, প্রধান কার্যালয়ের ব্যাংক পরিদর্শন বিভাগ, অ্যাকাউন্টস অ্যান্ড বাজেটিং ডিপার্টমেন্ট, ফাইন্যান্সিয়াল স্ট্যাবিলিটি ডিপার্টমেন্ট, ব্যাংক প্রবিধি ও নীতি বিভাগে দায়িত্ব পালন করেন। পেশাগত দায়িত্ব পালনের অংশ হিসেবে শ্রীলঙ্কা, ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, হংকং, সুইজারল্যান্ড, যুক্তরাষ্ট্র, জার্মানি, দক্ষিণ কোরিয়া ভ্রমণ করেন তিনি। পেশাগত দক্ষতার স্বীকৃতিস্বরূপ ২০১৩ সালে বাংলাদেশ ব্যাংক এমপ্লয়িজ রিকগনিশন অ্যাওয়ার্ড লাভ করেন।

সিরাজুল ইসলাম
সিরাজুল ইসলাম কুষ্টিয়ার খোকসা থানার আজইল গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় হতে গণিতে অনার্সসহ স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে একই বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্ট্যাডিজ ডিপার্টমেন্ট হতে মাস্টার্স ইন ডেভেলপমেন্ট স্ট্যাডিজ (এমডিএস) ডিগ্রি অর্জন করেন। ১৯৯৬ সালে সহকারী পরিচালক হিসেবে বাংলাদেশ ব্যাংকে যোগদান করে। ব্যাংক পরিদর্শন বিভাগ-১, হিউম্যান রিসোর্সেস ডিপার্টমেন্ট, এন্টি মানি লন্ডারিং ডিপার্টমেন্ট ও ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশনে দায়িত্ব পালন করেন। পেশাগত দায়িত্ব পালনের অংশ হিসেবে তিনি যুক্তরাষ্ট্র, সুইজারল্যান্ড, ফিনল্যান্ড, তুরস্ক, বাহরাইন, দক্ষিণ কোরিয়া, হংকং, সিঙ্গাপুর, মালয়েশিয়া, থাইল্যান্ড, ভারত, নেপালসহ বিভিন্ন দেশ ভ্রমণ করেন।

তাসনিম ফাতেমা
তাসনিম ফাতেমাকে বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক (এক্স ক্যাডার-লাইব্রেরি) পদে পদোন্নতি প্রদান করা হয়েছে। তাসনিম সিরাজগঞ্জ জেলার চৌহালী থানার বাঘুটিয়া গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় হতে গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞানে বিএ (অনার্স) সহ স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ২০০০ সালে সহকারী পরিচালক (লাইব্রেরি) হিসেবে বাংলাদেশ ব্যাংকে যোগদান করেন। পেশাগত দায়িত্ব পালনের অংশ হিসেবে ২০১০ সালে অ্যাসোসিয়েশন অব রিসার্চ লাইব্রেরিজ এর আয়োজনে আমেরিকায় অনুষ্ঠিত ‘লাইব্রেরি এসেসমেন্ট কনফারেন্সে’ এবং ভারত সরকারের ‘আইটেক স্কলারশিপে’ ২০১৯ সালে ভারতের চেন্নাইতে দুই সপ্তাহ ব্যাপী প্রশিক্ষণে অংশগ্রহণ করেন। তাসনিম বাংলাদেশ ব্যাংকের গ্রন্থাগার আধুনিকায়ন ও ‘ইনস্টিটিউশনাল রিপোজিটরি’ প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা পালন করেন। বর্তমানে এ গ্রন্থাগারটি দেশের অন্যতম সেরা বিশেষায়িত গ্রন্থাগার।

চিত্রদেশ//এস//

আরও

Leave a Reply

Back to top button