প্রধান সংবাদ

বর্ষার বৃষ্টি শুরু

স্টাফ রিপোর্টার:
দেশে মৌসুমি বায়ু (বর্ষা) ঢুকে পড়েছে ২ দিন আগেই। শুক্রবার থেকে তা প্রায় সব জেলাতেই বিস্তার লাভ করতে শুরু করেছে। গভীর সঞ্চারনশীল মেঘমালা তৈরি হচ্ছে এবং বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। বর্ষার প্রবেশ প্রায় সর্বত্রই।

শনিবার সকালেও ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হচ্ছে। আগামী কয়েকদিন সারাদেশে এই বৃষ্টি অব্যাহত থাকতে পারে। এর আগে চলতি বছরের শুরু থেকে এ পর্যন্ত কালবৈশাখীর প্রভাবে ঝড়-বৃষ্টি হয়েছে।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান গণমাধ্যমকে বলেন, শুক্রবার থেকে বাংলাদেশে দক্ষিণপশ্চিম মৌসুমি বায়ু, যাকে আমরা বর্ষা বলি, সেটা বিস্তার লাভ করেছে। এখন থেকে প্রতিনিয়ত বর্ষার বৃষ্টি হবে। পুরো দেশেই বর্ষা বিস্তার লাভ করেছে। এর প্রভাবে আগামী কয়েকদিন সারাদেশেই বৃষ্টি হবে।

শনিবার সকাল থেকে দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরের পূর্বাভাসে আবহাওয়া অফিস বলেছে, রংপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, কুষ্টিয়া, যশোর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার বিষয়ে সকাল ৭টা থেকে দুপুর ১টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আকাশ আংশিক মেঘলা থেকে অস্থায়ীভাবে মেঘলা থাকতে পারে। হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৮ থেকে ১২ কিলোমিটার বেগে বাতাস হতে পারে, যা অস্থায়ীভাবে দমকা হাওয়া আকারে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বয়ে যেতে পারে। দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

চিত্রদেশ//এস//

আরও

Leave a Reply

Back to top button