প্রধান সংবাদবইমেলাসাহিত্য

বইমেলায় স্বাস্থ্য সুরক্ষা মানতে হবে: প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার:
করোনার কারণে প্রায় দেড় মাস দেরিতে পর্দা উঠলো অমর একুশে বইমেলার। বৃহস্পতিবার বিকাল সোয়া চারটার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে বই মেলার উদ্বোধন করেন।
অনুষ্ঠানে তিনি বলেন, টিকা দিয়েই কেউ যেন নিজেকে পুরোপুরি সুরক্ষিত মনে না করেন। এ বিষয়ে সবাইকে সতর্ক করে স্বাস্থ্যবিধি মেনে চলতে বলেন সরকার প্রধান।

প্রতি বছর ১ ফেব্রুয়ারি থেকে মাসব্যাপী বইমেলা শুরু হলেও এবার করোনা মহামারির কারণে তা দেরি হয়েছে। সরকারপ্রধান সরাসরি উপস্থিত থেকে বইমেলার উদ্বোধনের রেওয়াজ চলে এলেও এবারই প্রথম ভার্চুয়ালি উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী।

উদ্বোধনী অনুষ্ঠানে সরাসরি উপস্থিত থাকতে না পারায় আক্ষেপ প্রকাশ করেন প্রধানমন্ত্রী। তিনি জানান, সরকারি কিংবা বিরোধী দলে থাকাকালে কখনও তিনি বইমেলায় যাওয়া মিস করেননি। এবারই প্রথমবারের মতো যেতে পারছেন না। তিনি সবাইকে স্বাস্থ্যবিধির প্রতি কঠোরভাবে নজর রাখার আহ্বান জানান।

অনুষ্ঠানে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২০২১ হস্তান্তর করা হয়। প্রধানমন্ত্রীর পক্ষে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ মনোনীতদের হাত পুরস্কার তুলে ধরেন। এছাড়া বঙ্গবন্ধু রচিত ও বাংলা একাডেমি প্রকাশিত ‘আমার দেখা নয়াচীন’-এর ইংরেজি অনুবাদ ‘নিউ চায়না-১৯৫২’এর মোড়ক উন্মোচন করেন প্রধানমন্ত্রী।

বাংলা একাডেমির সভাপতি অধ্যাপক শামসুজ্জামান খান উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। স্বাগত বক্তৃতা দেন বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী।

চিত্রদেশ//এফ//

Tags

আরও

Leave a Reply

Back to top button