সাহিত্য

বইমেলায় এসেছে কবি মেহবুব হকের চতুর্থ কাব্যগ্রন্থ ‘নীল প্রজাপতি’

লাবণ্য হক

অমর একুশের বইমেলায় কবি মো: মেহবুব হকের চতুর্থ কাব্যগ্রন্থ ‘নীল প্রজাপতি’ প্রকাশিত হয়েছে। বইমেলার সোহরাওয়ার্দী উদ্যানের অনিন্দ্য প্রকাশের ৩১ নম্বর প্যাভিলিয়নে বইটি পাওয়া যাচ্ছে।

এর আগে লেখকের ‘নিরন্তর তুমি’ ‘ভালোবাসার নীল পদ্ম’ ও ‘মানবতার দর্পন’ নামক কাব্যগ্রন্থগুলো ব্যাপক পাঠকপ্রিয়তা পেয়েছিল রকমারিসহ বেশ ক’টি অনলাইন বুকশপের বেস্ট তালিকাতেও ছিল।

‘নীল প্রজাপতি’ লেখকের চতুর্থ কাব্যগ্রন্থ। মোট ১১২টি কবিতা বইটি স্থান পেয়েছে। এই কাব্যগ্রন্থে কবি মানুষ হয়ে মানবীয় গুণাবলী অর্জন করে প্রকৃত মানুষ হতে না পারলে মানবজীবনের সার্থকতার থাকে না- সেই বোধশক্তি জাগ্রত করার জন্য তিনি বারবার সমাজের মানুষকে আহ্বান করেছেন তাঁ কবিতার ছন্দে। মানুষ, মানবতা ও মানবপ্রেম। আজকে পৃথিবীর সবখানেই বিজ্ঞানের বদৌলতে সভ্যতার চরম উৎকর্ষ সাধিত হয়েছে, বাইরের পৃথিবীতে উঁচু উঁচু অট্টালিকা, ব্রিজ, বিল্ডিং, নামি-দামি গাড়ি ইত্যাদির বিকাশ ও আবিষ্কার হলেও
মানুষের অন্তরাত্মার বিকাশ আজও অন্তরায়। লোভ-লালসা কামনা-বাসনার এই ধুলার ধরণিতে মানুষ ও মানবতা আজ বিপন্ন। চারদিকে শুধুই নির্যাতিত, নিপীড়িত, শোষিত, বঞ্চিত ও অবহেলিত মানুষের হাহাকার ও আর্তনাদে ভারি হয়ে গেছে আকাশ-বাতাস। গুমোট হয়ে আসছে আমাদের চারপাশ। মানবতা চলে গেছে নির্বাসনে। পৃথিবীর পরতে পরতে ছড়িয়ে পড়েছে শোষণ ও বঞ্চনার কালো ছায়া। সেই ছায়ার একপাশে এককোণে বসে লেখক স্বপ্ন দেখে সুখী ও সমৃদ্ধ দেশ। সত্যের দ্বার কেউ রুদ্ধ করতে পারে না। জীবনের গতি কখনো থেমে থাকেনা। জীবন তার গতিতে এগিয়ে চলে সামনের পানে নিয়তির টানে। সেই জীবনকে সুন্দর করে সাজাতে গেলে সুন্দর পরিচ্ছন্ন মানসিকতার অধিকারী
হতে হবে। বিপদে-আপদে মানুষ মানুষের পাশে থাকবে। মানবজীবনের ব্যক্তিগত, পারিবারিক ও সামাজিক প্রেক্ষাপটে মানুষ, মানবতা ও মানবপ্রেমের এমন বিষয়গুলোকে অত্যন্ত সহজ-সরল ও সাবলীল ভাষায় লেখক তার লেখনীতে তুলে ধরেছেন। যা সকল বয়সের পাঠকবৃন্দকে বিশেষ করে তরুণ প্রজন্মের কাছে গ্রহণযোগ্য হবে ।

বইমেলার সোহরাওয়ার্দী উদ্যানের অনিন্দ্য প্রকাশের ৩১ নম্বর প্যাভিলিয়নে বইটি পাওয়া যাচ্ছে। এছাড়াও অনলাইন বুক শপ রকমারি ডটকম, বইবাজার ডটকম, বিডিশপপে ডটকম, পড়ুয়া ডটকম, জার্নি বাই বুক ডটকমে পাওয়া যাচ্ছে।

বইটির প্রচ্ছদ একেঁছেন- ধ্রুব এষ
মূল্য-৩০০ টাকা।

চিত্রদেশ //এস//

আরও

Leave a Reply

Back to top button