বইমেলা

বইমেলার দশম দিনে ১৫২ নতুন বই

স্টাফ রিপোর্টার:
অমর একুশে বইমেলা প্রতিদিনই নতুন ও পুরনো লেখকদের গল্প, উপন্যাস, প্রবন্ধ, কবিতা, গবেষণাসহ সাইন্স ফিকশনের নতুন নতুন বই আসছে। তারই ধারাবাহিকতায় অমর একুশে বইমেলার দশম দিনে মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) ১৫২টি নতুন বই এসেছে।

বিকেলে বইমেলার মূলমঞ্চে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সভাপতিত্বে অনুষ্ঠিত হয় মোহাম্মদ আলী খান রচিত ডাকটিকিট ও মুদ্রায় বঙ্গবন্ধু শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন ডাক বিভাগের সাবেক মহাপরিচালক আতাউর রহমান।

আলোচনায় অংশ নেন সাবেক সচিব শ্যামসুন্দর সিকদার ও কবি নজরুল ইন্সটিটিউটের সাবেক নির্বাহী পরিচালক ইকরাম আহমেদ। বইয়ের লেখকের বক্তব্য দেন মোহাম্মদ আলী খান।

প্রাবন্ধিক বলেন, ইতিহাসের ঊষালগ্ন থেকে যেসব মানুষ একে অন্য থেকে বিচ্ছিন্ন থাকত, তারা একে অন্যের সাথে যোগাযোগ প্রতিষ্ঠার প্রয়োজন বোধ করছিল। এই প্রয়োজনবোধ থেকেই জন্ম হয়েছিল সংবাদ আদান-প্রদানের ব্যবস্থা, আর সেটারই পরিণামে ভূমিষ্ট হয় প্রাথমিক ডাক-ব্যবস্থা।

আলোচকরা বলেন, পৃথিবীর প্রতিটি দেশেই তাদের ঐতিহ্য, ইতিহাস, সংস্কৃতি, ঐতিহাসিক ব্যক্তিত্বের প্রতিকৃতি সংবলিত ডাকটিকিট ও মুদ্রা থাকে। বাংলাদেশেও এর ব্যতিক্রম নয়। এ দেশের ইতিহাস, ঐতিহ্যের পাশাপাশি স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিও আমরা ডাকটিকিট ও মুদ্রায় স্থাপন করেছি। এই গ্রন্থে বাংলাদেশের ডাকটিকিট ও মুদ্রায় বঙ্গবন্ধুর প্রতিকৃতি নিয়ে তথ্য বহুল আলোচনা স্থান পেয়েছে যা নিঃসন্দেহে বঙ্গবন্ধু বিষয়ক গ্রন্থের মধ্যে একটি অনন্য সংযোজন।

গ্রন্থের লেখক বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বাংলাদেশের ডাকটিকিট ও মুদ্রার ইতিহাস নিয়ে লিখিত এ গ্রন্থ আমার লেখক জীবনের পরম গর্বের বিষয় হয়ে থাকবে। আশা করব, শুধু বাংলাদেশ নয় সারা বিশ্বেই বঙ্গবন্ধুর প্রতিকৃতি সংবলিত ডাকটিকিট প্রকাশিত হবে।

সভাপতির বক্তব্যে ফজলে কবির বলেন, বঙ্গবন্ধুর প্রতিকৃতি সংবলিত ডাকটিকিট ও মুদ্রা নিয়ে গ্রন্থ প্রকাশের এ উদ্যোগ অত্যন্ত শ্রমসাধ্য ও প্রশংসনীয়। ডাকটিকিট ও মুদ্রায় বঙ্গবন্ধু গ্রন্থের লেখক মোহাম্মদ আলী খান প্রচুর তথ্যউপাত্ত সংগ্রহ করে এই সচিত্র গ্রন্থটি রচনা করেছেন যা সকল শ্রেণির পাঠকের কাছেই সমাদর পাবে বলে আমার বিশ্বাস।

 

চিত্রদেশ //এস//

আরও

Leave a Reply

Back to top button