পজিটিভ সংবাদপ্রধান সংবাদ

পরিবহন-জ্বালানি খাতে ধর্মঘট ডাকলে যত দিনের জেল

স্টাফ রিপোর্টার:
পরিবহন ও জ্বালানি খাতে ধর্মঘট ডাকলে এক বছর কারাদণ্ডের বিধান রেখে আনা অত্যাবশ্যকীয় পরিসেবা আইন ২০২২-এর চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। ফলে এখন থেকে জনজীবন ব্যহত হয় এমন কোনো ক্ষেত্রে ইচ্ছে করলেই আর ধর্মঘট বা হরতাল ডাকা যাবে না।

সোমবার (৩১ অক্টোবর) অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে আইনটির খসড়ায় চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। বৈঠকের সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠক শেষে দুপুরে সচিবালয়ে আয়োজিত ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের বলেন, এর আগে ২০২১ সালের ৪ অক্টোবর মন্ত্রিসভায় এই আইনের খসড়ায় নীতিগত অনুমোদন দেওয়া হয়েছিল। এখন খসড়াটি চূড়ান্ত অনুমোদন হওয়ায় সংসদে যাবে। এরপর গেজেট আকারে সরকার এটিকে জারি করবে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, আইনটিতে ১৪টি ধারা আছে। সরকার যে সেবাগুলোকে অত্যাবশ্যকীয় পরিসেবা মনে করবে সেগুলোর নাম ঘোষণা করতে পারবে। কয়েকটি সেবার নাম আইনটিতে উল্লেখ করা হয়েছে। যেমন- তথ্যপ্রযুক্তি, ই-কমার্স, ডাক ও টেলিযোগাযোগ, ইলেকট্রনিক ও ডিজিটাল সেবা। এই সেবাগুলো যখন খুশি তখন কেউ বন্ধ করে দিতে পারবে না।

তিনি বলেন, আইনটিতে মোট ১৪টি ধারা আছে। এর চার নম্বর ধারায় বলা হয়েছে, সরকার ঘোষণা করতে পারবে কোন বিষয়গুলো অত্যাবশ্যকীয়। পাঁচ নম্বর ধারায় উল্লেখ করা হয়েছে, কিছু চাকরিতে কর্মরতদের নির্দিষ্ট এলাকা ত্যাগ না করার বিষয়ে। লকডাউন, ধর্মঘট নিষিদ্ধ করার কথা বলা হয়েছে আরও একটি ধারায়।

চিত্রদেশ//এফটি//

Tags

আরও

Leave a Reply

Back to top button