প্রধান সংবাদ

নিউইয়র্কে ৯/১১ হামলার চেয়ে বেশি মানুষ মরছে করোনায়

আন্তর্জাতিক ডেস্ক:

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরে শুক্রবার মাত্র একদিনে মারা গেছে পাঁচ শতাধিক মানুষ। শহরে করোনায় কোনও সিঙ্গেল দিনে এটিই সর্বোচ্চ মৃত্যু।

এর ফলে নিউইয়র্ক অঙ্গরাজ্যে করোনায় মোট মৃত্যু বেড়ে প্রায় ৩ হাজারে গিয়ে দাঁড়ালো। এই সংখ্যা ২০০১ সালের ১১ সেপ্টেম্বর টুইন টাওয়ারে সন্ত্রাসীদের বিমান হামলায় মৃত্যুর প্রায় সমান। কিন্তু সামনের দিনগুলোতে করোনায় মৃত্যুর সংখ্যা যে আরও বাড়বে সেটা তো নিশ্চিত করেই বলা যায়। তাহলে বলা যায়, ৯/১১’র সন্ত্রাসী হামলার চেয়ে বেশি মার্কিনীর জীবন কেড়ে নিতে চলেছে করোনা।

শুক্রবার এ কথা জানিয়েছেন স্বয়ং ওই রাজ্যের গভর্নর অ্যান্ড্রু কুমো।

করোনাভাইরাসের ছোবলে দিনে দিনে নিউইয়র্ক শহরের পরিস্থিতি আরও খারাপের দিকে যাচ্ছে। যুক্তরাষ্ট্রে করোনায় মোট মৃত্যুর এক চতুর্থাংশের বেশি মানুষ এই শহরের বাসিন্দা। যুক্তরাষ্ট্রে করোনায় মারা গেছেন মোট ৭৩৯২ জন। আর দেশটিতে মোট করোনায় আক্রান্ত হয়েছেন ২ লাখ ৭৭ হাজার ১৬১ জন।

এ অবস্থায় যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের প্রতি ফের সাহোয্যের আবেদন জানিয়েছেন শহরের মেয়র বিল ডে ব্লাসিও। তিনি ট্রাম্প সরকারের কাছে আরও চিকিৎসক, স্বাস্থ্যকর্মী এবং ভেন্টিলেটর্স চেয়েছেন।

শুক্রবার গত ২৪ ঘণ্টায় নিউইয়র্ক শহরে মারা গেছেন মোট ৫৬২ জন। ওইদিন যুক্তরাষ্ট্রে মারা গেছে সবমিলিয়ে ১৩২১ জন। অর্থাৎ শুক্রবার করোনায় দেশের প্রায় অর্ধেক মৃত্যুই হয়েছে এই শহরে। এর ফলে গোটা নিউইয়র্ক অঙ্গরাজ্যে করোনায় মোট মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৯৩৫য়ে।

২০১১ সালে টুইট টাওয়ার হামলার পর নিউইয়র্কে কোন ঘটনায় এটিই সর্বোচ্চ মৃত্যু। গত ১১ সেপ্টেম্বর নিউইয়র্কের বিখ্যাত ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে জঙ্গি গোষ্ঠী আল কায়দা সদস্যদের হামলায় মারা গিয়েছিল প্রায় ৩ হাজারের মতো মানুষ।

এই অবস্থায় মেয়র ডি ব্লাসিও শুক্রবার আরও ১ হাজার নার্স, দেড়শ চিকিৎসক এবং ৩শ রেসপাইরেটরি থেরাপিস্ট চেয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে। আর আগামী সপ্তাহের মধ্যে সেখানে আরও ২ হাজারের বেশি ভেন্টিলেচর্সের প্রয়োজন হবে বলেও জানা গেছে।

আর এজন্য মেয়র ব্লাসিও তড়িৎগতিতে এসব স্বাস্থ্যকর্মী ও চিকিৎসা সামগ্রী দেয়ার জন্য ব্যক্তিগতভাবে ট্রাম্পের কাছে আবেদন জানিয়েছেন।

তিনি বলেন, ‘এখন আর গড়িমসি করার কোনও সুযোগ নেই। প্রেসিডেন্টকে এখনই আমাদের কাছে এসব পাঠানোর জন্য সংশ্লিষ্টদের প্রতি সরাসরি নির্দেশ দিতে হবে।’

চিত্রদেশ//এস//

আরও

Leave a Reply

Back to top button