আন্তর্জাতিকপ্রধান সংবাদ

নিউইয়র্কে লকডাউনের মেয়াদ আরও দু সপ্তাহ বাড়লো

আন্তর্জাতিক ডেস্ক:
প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিভিন্ন অঙ্গরাজ্যের ওপর থেকে লকডাউন তুলে নিয়ে অর্থনীতির চাকা সক্রিয় করতে চাইছেন। এ অবস্থার মধ্যেই নিউইয়র্ক অঙ্গরাজ্যে লকডাউনের মেয়াদ আরও দু সপ্তাহ বাড়ানোর ঘোষণা দিয়েছেন গভর্নর অ্যান্ড্রু কুমো।

বৃহস্পতিবার এক ঘোষণায় নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুমো বলেন, করোনাভাইরাস মহামারির প্রাদুর্ভাব এখনো নিয়ন্ত্রণে না আসায় রাজ্যের লকডাউনের সময়সীমা আগামী ৩০ এপ্রিল থেকে ১৫ মে পর্যন্ত বাড়ানো হচ্ছে।

রাজ্যটিতে চলমান লকডাউনের মেয়াদ আগামী ২৯ এপ্রিল শেষ হওয়ার কথা রয়েছে। কিন্তু মেয়াদ শেষ হওয়ার আগেই লকডাউনের সময়সীমা বাড়ালেন গভর্নর কুমো।

এ সময় তিনি রাজ্যের সকল জনগণ এবং যানবাহনের চালকদের মাস্ক ব্যবহার করার নির্দেশ দিয়েছেন। এই আইন আগামী ১৭ এপ্রিল থেকে কার্যকর হবে।

গভর্নর কুমো এমন এক সময়ে লকডাউনের মেয়াদ বাড়ালেন যখন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্যগুলোর ওপর থেকে পর্যায়ক্রমে ডাউনলক তুলে দেয়ার কথা বলছেন।

সম্প্রতি এক ঘোষণায় প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, ‘আমিই সব কিছুর নিয়ন্ত্রক, আমার কথাতে সব কিছু চলবে।’

প্রেসিডেন্টের এই কথায় ক্ষোভ প্রকাশ করেছেন অধিকাংশ স্টেটের গভর্নররা। গভর্নরদের ক্ষোভের মুখে প্রেসিডেন্ট পিছু হটেন। ট্রাম্প বলেন, ২৯টি স্টেট খুলে দেয়ার সময় ঘনিয়ে এসেছে। আগামী পহেলা মে যুক্তরাষ্ট্রের ৯ স্টেটের লকডাউন তুলে নেয়া হবে বলে জানিয়েছে হোয়াইট হাউস।

তবে এখন পর্যন্ত কোনও স্টেট রিওপেন করতে সম্মতি দেননি কোনও গভর্নর। উল্টো তারা আরো নতুন নতুন নির্দেশ প্রদান করছেন। তারা বলেন, আমরা আমাদের ক্ষমতা বলে স্টেটের মানুষের স্বার্থের কথা বিবেচনা করে লকডাউনের ঘোষণা দিয়েছি। প্রেসিডেন্ট তো আমেরিকাকে লকডাউন করেননি। যখন সময় হবে এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে আসবে তখনই তারা তাদের স্টেটের ওপর থেকে লকডাউন তুলে নেবেন বলে জানিয়েছেন গভর্নররা।

এদিকে যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে ৩২ হাজার ১৬৫ জন। ফলে এই মুহূর্তে দেশটিতে মোট করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭ লাখ ১০ হাজার ২১ জন।

যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি বিপর্যস্ত নিউইয়র্ক অঙ্গরাজ্যটি। সেখানে এ পর্যন্ত মোট ২ লাখ ৩৩ হাজার ৯৫১ জন করোনায় আক্রান্ত হয়েছে। মারা গেছে ১৭ হাজার ১৩১ জন। অর্থাৎ, যুক্তরাষ্ট্রে মোট আক্রান্তের এক-তৃতীয়াংশ এবং মৃতের প্রায় অর্ধেকই নিউইয়র্কের বাসিন্দা।

গত ২৪ ঘণ্টায় সেখানে নতুন করে আক্রান্ত হয়েছে ৭ হাজার ৭৫৩ জন। আরেএ সময়ে মারা গেছে আরও এক হাজারের বেশি মানুষ।

চিত্রদেশ//এস//

আরও

Leave a Reply

Back to top button